এসিসহ ৮ ডিবি সদস্য বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কাফরুলের ইব্রাহিমপুরে একটি ক্লাবে ঢুকে র‍্যাবের নাম ভাঙ্গিয়ে মোবাইল ও টাকা ছিনিয়ে নেয়ার অভিযোগে আট গোয়েন্দা পুলিশ (ডিবি) সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এদের মধ্যে একজন সহকারী কমিশনারও (এসি) রয়েছেন। ওই ঘটনা তদন্তে ঊর্ধ্বতন তিন পুলিশ কর্মকর্তার সমন্বয়ে একটি কমিটি করে দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। ডিএমপির গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (পূর্ব) মো. নুরুন্নবী বিষয়টি স্বীকার করেছেন।

গত মঙ্গলবার রাতে ইব্রাহিমপুরের ‘নিউ ওয়েভ’ ক্লাবে ওই ঘটনা ঘটে। তবে সেখানকার প্রকৃত ঘটনা পুলিশের পক্ষ থেকে বৃহস্পতিবার পর্যন্ত স্পষ্ট করা হয়নি।  তবে বিভিন্ন সূত্রে জানা যায়, ডিবির অবৈধ অস্ত্র উদ্ধার দলের সহকারী কমিশনার (এসি) রুহুল আমিনের নেতৃত্বে ১১ জন ডিবি সদস্যের একটি দল মঙ্গলবার রাতে সাধারণ পোশাকে ইব্রাহিমপুরের ‘নিউ ওয়েভ’ ক্লাবে যায়। ওই ক্লাবে জুয়া খেলা হচ্ছে অভিযোগ তুলে তারা ক্লাবে থাকা লোকজনের মোবাইল ফোন ও টাকা-পয়সা নিয়ে নেন। এ সময় পরিচয় জানতে চাইলে তারা নিজেদের প্রকৃত পরিচয় আড়াল করে র‍্যাবের সদস্য বলে দাবি করেন।

পরে ওই ক্লাব থেকে একজন মেজরের স্বামীসহ চারজনকে আটক করে বেরিয়ে যান ডিবি সদস্যরা। কাফরুল এলাকায় সেনানিবাসের ফটকের চেকপোস্টে মিলিটারি পুলিশ গাড়ি থামালে আটকরা মারধর করে টাকা-পয়সা ছিনিয়ে নেয়ার অভিযোগ করেন। ঘটনা শুনে সেখানে কাফরুল থানা পুলিশ আসে ও অভিযানে অংশ নেয়া ১১ জনকে থানায় নিয়ে যাওয়া হয়। এরপর জানা যায়, তারা র‍্যাব সদস্য নয়, ডিবি সদস্য। পরবর্তীতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিষয়টি জানানো হয় ও অভিযুক্ত পুলিশ সদস্যদের ছেড়ে দেয়া হয়। ওই ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত কোনো মামলা হয়নি বলে জানান কাফরুল থানার ওসি শিকদার মো. শামীম।

জানতে চাইলে মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার আবদুল বাতেন বলেন, ঘটনার রাতে কাফরুলে ডিবির একটি টিম অপারেশনে ছিল। সেখানে একটি ক্লাব থেকে ইয়াবা উদ্ধার করা হয়। যাদের আটক করা হয়েছিল তাদের মধ্যে একজন সেনাবাহিনীর মেজরের স্বামী ছিলেন। ফেরার পথে মিলিটারি পুলিশ তাদের আটকায় ও পরে থানা পুলিশ যায়।

পরিচয়ে টাকা ছিনিয়ে নেয়ার অভিযোগের বিষয়ে জানতে চাইলে পুলিশ কর্মকর্তা বাতেন বলেন, ডিবির লোক তো অন্য কোনো বাহিনীর পরিচয় দেয়ার দরকার নেই। তাদের তো নিজেদেরই পরিচয়

মানবকণ্ঠ/এসকে/জেডএইচ