এসইডব্লিউএ-এর সঙ্গে জিই ও সুমিটোমোর বিদ্যুৎ ক্রয়ের চুক্তি

এসইডব্লিউএ-এর সঙ্গে জিই ও সুমিটোমোর বিদ্যুৎ ক্রয়ের চুক্তি

শারজাহ ইলেকট্রিক অ্যান্ড ওয়াটার অথোরিটি (এসইডব্লিউএ)-এর সঙ্গে ২৫ বছরের বিদ্যুৎ ক্রয় চুক্তি করলো (পিপিএ) জিই (এনওয়াইএসই: জিই) এবং জাপানের সুমিটোমো কর্পোরেশন। শারজাহ (ইউএই) এর হামরিয়াহতে অবস্থিত ১.৮ গিগাওয়াট (জিডব্লিউ) কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট-এর সম্প্রসারণ, নির্মাণ এবং পরিচালনা করতে এই চুক্তি সম্পন্ন হয় এবং এর মাধ্যমে প্রতিষ্ঠানসমূহ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের একটি মাইলফলক স্থাপন করলো।

জিই-এর এইচএ প্রযুক্তির সঙ্গে বিশ্বের সবচেয়ে বড় ও কার্যক্ষম হেভি ডিউটি গ্যাস টারবাইনের মাধ্যমে এই ফ্ল্যাগশিপ প্রকল্পটি মধ্যপ্রাচ্যের সবচেয়ে কার্যকরি বিদ্যুৎ কেন্দ্রে পরিণত হবে এবং এটি এসইডব্লিউএ-কে আরো কার্যকরি ও টেকসই করবে। এই প্রকল্পে থাকছে তিনটি কম্বাইন্ড সাইকেল ব্লক। আশা করা হচ্ছে ২০২১ সালের মে মাসে প্রথমটি আসবে।

এসইডব্লিউএ-এর মাননীয় চেয়ারম্যান ড. রশিদ আলীম বলেন, শারজাহ-এর বৈদ্যুতিক অবকাঠামো দৃঢ় করতে এবং নিরবিচ্ছিন্ন ও সাশ্রয়ী বিদ্যুৎ সরবরাহ করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। একটি শক্তিশালী বিদ্যুৎ উৎপাদন ও ম্যানেজমেন্ট প্লান্ট পরিচালনা করার জন্য পাবলিক-প্রাইভেট পার্টনারশিপগুলোকে তুলে ধরার প্রতি আমাদের যে লক্ষ্য তার প্রতি জোর দিয়েছে এই প্ল্যান্টটি। এটি স্থানীয় বিদ্যুৎ চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করবে।

জিই গ্যাস পাওয়ারের সিইও এবং প্রেসিডেন্ট স্কট স্ট্রাজিক বলেন, শারজাহ-এর বিদ্যুৎ খাতে এসইডব্লিউএ-এর লক্ষ্য পরিস্কার এবং সুমিটোমো-এর সহযোগিতায় শারজাহর আবাসিক ও শিল্প খাতে কার্যকরি, নির্ভরযোগ্য এবং টেকসই বিদ্যুৎ দিতে পেরে জিই গর্বিত। এই প্রকল্পে থাকছে জিই-এর সেরা মানের কম্বাইন্ড প্রযুক্তি, স্থানীয় সহযোগিতা, অবকাঠামো এবং আর্থিক সক্ষমতার সঙ্গে আমাদের পাওয়ার প্ল্যান্ট নির্মাণ, পরিচালনা এবং ব্যবস্থাপনার দক্ষতা।

মানবকণ্ঠ/এসএস