এমপিদের স্মার্টকার্ড সংসদেই দেবে ইসি

এমপিদের স্মার্ট কার্ড সংসদেই দেবে ইসিদশম সংসদের এমপিদের হাতে উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) তুলে দিতে জাতীয় সংসদ ভবনেই বিশেষ বুথ খুলেছে নির্বাচন কমিশন (ইসি)। ভবনের তৃতীয় তলায় স্থাপিত এই বুথেই এমপিদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেয়ার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম বসানো হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বর চলমান ২২তম অধিবেশন চলা পর্যন্ত এই সেবা চালু থাকবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, রবিবার সংসদে এই বুথ খোলা হয়। প্রথম দিন ১৮ জন আর দ্বিতীয় দিন সন্ধ্যা সাড়ে ৬ টা পর্যন্ত ৬ জন এই এমপি এই সেবা নিয়েছেন। সংসদে ইসির এই উদ্যোগে সন্তোষ প্রকাশ করেছেন এমপিরা। সংরক্ষিত নারী আসনের সদস্য অ্যাডভোকেট সানজিদা খানম এবিষয়ে বলেন, এটি একটি ভাল উদ্যোগ। কারণ ব্যস্ততার কারণে অনেক এমপি স্মার্ট কার্ড নিতে পারেননি। তারা এখন সহজেই স্মার্ট কার্ড নিতে পারবেন।

এ বিষয়ে নির্বাচন কমিশনের টেকনিক্যাল এক্সপার্ট মো. শাহাবুদ্দিন বলেন, ৪ জন কর্মকর্তাসহ আমরা ১৫ জন এই কাজ করছি। যেসব এমপি এখনও স্মার্ট কার্ড পাননি তাদের দশ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেয়া হচ্ছে। কয়েকদিনের মধ্যে তাদের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

২০১৭ সালের ১ ডিসেম্বর এক যোগে ৩৭টি জেলায় বিতরনের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়। এখন দেশের প্রতিটি জেলায় স্মার্ট কার্ড বিতরণ চলছে।

মানবকণ্ঠ/ডিএইচ

Leave a Reply

Your email address will not be published.