এমআইএসটি’র এক্সিবিশনে নজর কেড়েছে ওয়ালটন ল্যাপটপ-কম্পিউটার

রাজধানীতে অনুষ্ঠিত হলো তড়িৎ প্রকৌশল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’র ৪র্থ সম্মেলন। মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র (এমআইএসটি) মিরপুর ক্যান্টনমেন্ট ক্যাম্পাসে ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর ওই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনের ইন্ডাস্ট্রিয়াল এক্সিবিশনে দর্শনার্থীদের নজর কেড়েছে দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের ল্যাপটপ, কম্পিউটারসহ বিভিন্ন প্রযুক্তিপণ্য। বার্ষিক এই সম্মেলনের অংশ হিসেবে জেনারেল মুস্তাফিজ টাওয়ারে আয়োজন করা হয় ইন্ডাস্ট্রিয়াল এক্সিবিশনের। যেখানে দেশের বিভিন্ন ইলেকট্রিক, ইলেকট্রনিক্স এবং আইওটি প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করে।

এতে অংশ নেয় দেশের শীর্ষ ব্র্যান্ড ওয়ালটনের কম্পিউটার বিভাগ। তিনদিনব্যাপী এই আয়োজনের পুরোটা সময় জুড়ে ওয়ালটন কম্পিউটারের স্টলে দর্শনার্থীদের ব্যাপক উপস্থিতি ছিল। উদ্বোধনী দিনে ওয়ালটনের স্টল পরিদর্শন করেন সম্মেলনের প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। ওয়ালটন দেশেই ল্যাপটপ-কম্পিউটারসহ অন্যান্য প্রযুক্তিপণ্য তৈরি করছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন।

এ সময় তিনি দেশীয় প্রযুক্তিপণ্য উৎপাদন ও হার্ডওয়্যার শিল্পে ওয়ালটনের সাহসী উদ্যেগের প্রশংসা করেন। সম্মেলনে যোগ দেয়া এমআইএসটি’র শিক্ষার্থীরা আকর্ষণীয় ডিজাইন এবং উচ্চমানের ওয়ালটন ডেক্সটপ, ল্যাপটপ, মনিটর, কি-বোর্ড, মাউস, পেন ড্রাইভসহ বিভিন্ন প্রযুক্তিপণ্য দেখে অভিভূত হন। ওয়ালটন দেশেই এসব প্রযুক্তিপণ্য তৈরি করছে জেনে তারা আশ্চর্য হন।

অনেকেই সুযোগ পেলে ওয়ালটন কারখানা পরিদর্শনের আগ্রহ প্রকাশ করেন। এ সময় দর্শনার্থীরা ওয়ালটন ল্যাপটপ হাতে নিয়ে দেখেন। উচ্চমানের এসব প্রযুক্তিপণ্যের সাশ্রয়ী মূল্য ও কিস্তি ছাড়াও শিক্ষার্থীদের জন্য বিশেষ সুবিধায় কেনার সুযোগ আছে জেনে তারা আনন্দিত হন। প্রদর্শনী কেন্দ্রে বিক্রয়ের সুযোগ না থাকায় অনেকেই পরবর্তীতে পছন্দের ল্যাপটপসহ অন্যান্য পণ্যটি বিক্রয়কেন্দ্র থেকে সংগ্রহ করবেন বলে জানান।

স্টলে থাকা ওয়ালটনের কর্মকর্তারা জানান, বর্তমানে প্রতিষ্ঠানটি ৩২ মডেলের ল্যাপটপ উৎপাদন ও বাজারজাত করছে। ভিন্ন ভিন্ন ফিচার ও কনফিগারেশন এসব ল্যাপটপের দাম ১৯ হাজার ৯৯০ টাকা থেকে ৭৯ হাজার ৯৫০ টাকার মধ্যে। সব মডেলের ল্যাপটপে থাকছে সর্বোচ্চ ২ বছরের ফ্রি বিক্রয়োত্তর সেবা। এছাড়াও, ওয়ালটনের রয়েছে ১৩ মডেলের ডেস্কটপ পিসি। ৩ বছরের ওয়ারেন্টিসহ যেগুলোর দাম ২৩ হাজার ৫৫০ টাকা থেকে ৪৪ হাজার ৯৯০ টাকা। দুই মডেলের মনিটরের একটির দাম ১৩ হাজার ৯৯০ টাকা। অন্যটির মূল্য ৮ হাজার ৫৫০ টাকা।

অন্যদিকে, ওয়ালটনের পণ্যসম্ভারে রয়েছে বিভিন্ন ধরনের গেমিং এবং সাধারণ কিবোর্ড ও মাউস এবং পেন ড্রাইভ। সাশ্রয়ী মূল্যের এসব কিবোর্ডের দাম ৩৯০ টাকা থেকে ১ হাজার ১৯০ টাকার মধ্যে। আর মাউসের দাম ২২০ টাকা থেকে ৫৯০ টাকার মধ্যে। ১৬ জিবি পেন ড্রাইভের মূল্য ৫৫০ টাকা থেকে ৯৫০ টাকার মধ্যে। আর ৩২ জিবির মূল্য ৭৯০ থেকে ১ হাজার ৩৯০ টাকার মধ্যে।

উল্লেখ্য, মাত্র ২০ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে ক্রেতারা ১২ মাসের কিস্তিতে কিনতে পারেন সব ধরনের ওয়ালটন ল্যাপটপ ও ডেস্কটপ। আছে জিরো ইন্টারেস্টে ইএমআই সুবিধায় কেনার সুযোগও।

মানবকণ্ঠ/এসএস