এবার ধর্ষণ নিয়ে বির্তকে পরিচালক মালেক আফসারী

সম্প্রতি একটি বেসরকারি টিভি চ্যানেলে ধর্ষণ নিয়ে মিশা-পূর্ণিমা বিতর্ক শেষ হতে না হতেই আবারো ধর্ষণ নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন বাংলাদেশের চলচ্চিত্রের স্বনামধন্য পরিচালক মালেক আফসারী। বুধবার নিজের ফেসবুক আইডিতে ধর্ষণ নিয়ে একটি পোস্ট দিলে এ বিতর্কের সৃষ্টি হয়।

পোস্টে তিনি লেখেন, ‘ধর্ষণ আর পোশাক এই নিয়ে তর্কের কিছু নেই। আমরা মোবাইল কিনতে গেলে সাথে কভার নেই যাতে মোবাইলের মতো সম্পদ রক্ষা করা যায়। মেয়েদের শরীর’ও মহামূল্যবান সম্পদ। ঢেকে রাখতে অসুবিধে কি?’ তারপর ও কথা আছে… মডেল বা নায়িকা অথবা আমি এই কথাগুলো মানি না। পেশাটাই এমন যার নাম বিনোদন। নিয়তি যাই হোক নিয়ত ঠিক রাখার জন্য পোশাক খুব জরুরি।

ধর্ষণ আর পোশাক এই নিয়ে তর্কের কিছু নেই।আমরা মোবাইল কিনতে গেলেসাথে কভার নেই যাতেমোবাইলের মতো সম্পদ রক্ষা করা যায়।…

Posted by Malek Afsary on Tuesday, April 3, 2018

সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এই পোস্ট নিয়ে চলছে বিরূপ মন্তব্য। ধর্ষণ করার জন্য তিনি কেন মানসিকতাকে দায়ী না করে পোশাককে উল্লেখ করেছেন সেই প্রশ্ন তুলেছেন অনেকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমত ছড়িয়ে পড়েছে তার এই পোস্ট।তবে এ নিয়ে শুধু বিপক্ষে নয় পক্ষেও মন্তব্য করছেন অনেকে।

ওই পোস্টে Oishik Ansari নামে একজন লেখেন, মেয়েরা পর্দাপ্রথা বেছে নিলে আজকে আপনি মালেক আফসারি হতে পারতেন না..একটু বুঝে পোস্ট দেয়াই ভালো।

Nazmus Sakib নামে আরেক জন লেখেন, কিন্তু Malek Afsary স্যার মোবাইলের কভার যতই ভালো এবং মজবুত হোক না কেনো মোবাইল কি দিন শেষে রক্ষা হচ্ছে? কেও যদি মোবাইল ছিনতাই অথবা হাইজ্যাক করে নিয়ে যায়। তখন তো কভার কাজে আসছে না।

বাংলাদেশে অন্যতম পরিচালক মালেক আফসারী ‘পিয়াসী মন’ সিনেমার সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। এরপর তিনি ‘লুটেরা’ সিনেমার কাহিনি রচনা করেন। ‘ঘরের বউ’ সিনেমার পরিচালনার মাধ্যমে তিনি চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। ১৫ লাখ টাকা পারিশ্রমিক নিয়ে সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা হিসেবেও রেকর্ড গড়েন তিনি।

তার নির্মিত উল্লেখযোগ্য চলচ্চিত্র হলো- ‘আমি জেল থেকে বলছি’, ‘হীরা চুনি পান্না’, ‘লাল বাদশা’, ‘রাজা’, ‘মরণ কামড়’, ‘মৃত্যুর মুখে’, ‘এই ঘর এই সংসার’, ‘ধনী গরীব’, ‘গোলমাল’, ‘ঘরের বউ’ প্রভৃতি।

প্রসঙ্গত, একটি বেসরকারি টিভি চ্যানেলে ‘এবং পূর্ণিমা’ নামের একটি সেলিব্রেটি শোতে উপস্থাপক পূর্ণিমা ঢালিউডের জনপ্রিয় খল অভিনেতা মিশা সওদাগরকে প্রশ্ন করেন, ‘কার সাথে ধর্ষণ দৃশ্যে অভিনয় করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করতেন আপনি?’ উত্তরে মিশা সওদাগর জানান, ‘মৌসুমী ও পূর্ণিমার সাথে’। এটা শুনে উপস্থাপিকা পূর্ণিমা হা হা হা করে হেসে ওঠেন। পূর্ণিমা পরে বলেছেন মজার করার জন্যই এমনটা করেছেন।

মানবকণ্ঠ/এএএম