এটাকে পাল্টাপাল্টি সমাবেশ বলবেন না প্লিজ: কাদের

ওবায়দুল কাদের

আগামী ১৮ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশ করবে আওয়ামী লীগ। এই সমাবেশকে বিএনপির সঙ্গে পাল্টাপাল্টি হিসেবে না দেখতে সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি সমাবেশের তারিখ ঘোষণার আগেই আমরা বঙ্গবন্ধুর সম্মানে এই সমাবেশের ঘোষণা দিয়েছিলাম।

সোমবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের এক আলোচনা সভায় তিনি এ অনুরোধ জানান। একাত্তরের ৭ মার্চে দেয়া বঙ্গবন্ধুর ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়া উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করে সাংবাদিকদের শীর্ষ দুই সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিকদ ইউনিয়ন (ডিইউজে)।

কাদের বলেন, আপনারা বিএনপির সমাবেশের সঙ্গে এটাকে পাল্টাপাল্টি সমাবেশ বানাবেন না প্লিজ। আমরা কোনো পাল্টাপাল্টি সমাবেশ করতে চাচ্ছি না। আমাদের সমাবেশ নিয়ে রাজনীতি করতে চাচ্ছি না।

বিএনপিকে উদ্দেশ্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমাদের দেশে তারাই নীতিকথা বলে যারা বেশি দুর্নীতিবাজ। এই দেশে যারা নষ্ট রাজনীতি সূচনা করেছে, যারা সাম্প্রদায়িকতা করার চেষ্টা করেছে, যারা জঙ্গিবাদে মদদ দিয়েছে তারা বলে রাজনীতির গুণগত মান পরিবর্তনের কথা। এটা ভূতের মুখে রামরাম তাই নয় কি?

২০১৪ সালের কথা মনে করিয়ে দিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, যারা আগুন দিয়ে মানুষ পুড়িয়েছে, যারা বাসে আগুন দিয়ে পুড়িয়েছে তারা বলেন রাজনীতিতে গুণগত পরিবর্তনের কথা।

রোববার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করে বিএনপি। কর্মদিবসের এই সমাবেশে নগরবাসীর দুর্ভোগ হয়েছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, জনদুর্ভোগ যাতে না হয় সেজন্য আমরা শনিবার সমাবেশ দিয়েছি।

নবম ওয়েজবোর্ড গঠনের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, কী কষ্ট করে সাংবাদিকরা জীবিকা নির্বাহ করেন তা আমি জানি। কারণ আমি নিজে একজন সাংবাদিক ছিলাম। তথ্যমন্ত্রীকে বলব খুবই মনোযোগের সঙ্গে, চেতনার সঙ্গে, ভালোবাসার সঙ্গে দেখবেন বিষয়টি।

তথ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, সাংবাদিকদের সঙ্গে কোনো সংঘাতের পথ তৈরি করবেন না। সুন্দরভাবে মানবিক দিক বিবেচনা করে বিষয়টি সমাধান করবেন।

মঞ্জুরুল আহসান বুলবুলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার‌্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বিএসএমএমইউ এর উপাচার‌্য কামরুল হাসান খান, বিএফইউজের সাবেক সভাপতি ইকবাল সোবহান চৌধুরী, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, বিএফইউজের মহাসচিব ওমর ফারুক চৌধুরী, ডিইউজের সভাপতি শাবান মাহমুদ, সাধারণসম্পাদক সোহেল হায়দার চৌধুরী।

মানবকণ্ঠ/এসএস