‘এখনো সংকটাপন্ন অবস্থায় ক্যাপ্টেন আবিদের স্ত্রী’

আফসানা খানম

দুই দফা স্ট্রোক করার পর অাইসিইউতে চিকিৎসাধীন ইউএস-বাংলার ক্যাপ্টেন আবিদ সুলতানের স্ত্রী আফসানা খানমের শারীরিক অবস্থা সংকটাপন্ন-আশঙ্কাজনক বলে জানিয়েছেন রাজধানীর আগারগাঁওয়ের ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরো সায়েন্স অ্যান্ড হাসপাতালের যুগ্ম পরিচালক ডা. বদরুল আলম। তিনি বলেন, আফসানা খানমের অবস্থা সংকটাপন্ন, আশঙ্কাজনক, তিনি জীবিত আছেন। তার লিভার, কিডনি, হার্ট সচল রয়েছে। তবে তার ব্রেইন কাজ করছে না। প্রয়োজন হলে বুধবার আমরা আরেকটি সিটি স্ক্যান করব।

আফসানা খানমের শারীরিক অবস্থা সম্পর্কে জানাতে মঙ্গলবার সাংবাদিকদের কাছে ব্রিফিং করেন হাসপাতালের যুগ্ম পরিচালক ডা. বদরুল আলম।

ডা. বদরুল আলম বলেন, সোমবার ও মঙ্গলবার তার অবস্থা অপরিবর্তিত। তার কিউনি, ইউরিন ফাংশন, লিভার, প্রেশার, হার্ট রেট ঠিক আছে। কিন্তু তিনি মেশিনের সাহায্যে শ্বাস-প্রশ্বাস নিচ্ছেন।

তিনি বলেন, তার চিকিৎসায় আগেই একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। মঙ্গলবার সকালে মেডিকেল বোর্ডের সদস্যরা বসেছিলাম। বোর্ড সদস্যদের সিদ্ধান্ত অনুযায়ী চিকিৎসা চলছে। বুধবার সকাল ১০টায় সাত সদস্যের আরেকটি মেডিকেল বোর্ড গঠন করা হবে।

ব্রিফিং কালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডা. বদরুল আলম জানান, ন্যাচারালি ডেথ না হওয়া পর্যন্ত আমরা কাউকে ‍মৃত ঘোষণা করতে পারি না।

ডা. বদরুল আলম বলেন, অস্ত্রোপচারের পর তার ব্রেইনের খুলির একটি অংশ রেখে দেয়া হয়েছে। ব্রেইনের প্রেশার কমে এলে সেটি আবার লাগিয়ে দেয়া হবে।

উন্নত চিকিৎসার জন্য আফসানা খানমকে বাইরে নেয়া সম্ভব কি না জানতে চাইলে তিনি বলেন, এই মুহূর্তে তাকে বাইরে নেয়া অসম্ভব। তার জন্য যে ভেন্টিলেশন দরকার তা এই মুহূর্তে সম্ভব নয়।

গত রোববার স্ট্রোক করেন আফসানা খানম। ওই সময় তাকে উত্তরার একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে তাকে নিউরো সায়েন্স হাসপাতালে রেফার্ড করা হয়। পরদিন সকালে নিউরো সায়েন্স হাসপাতালে তার অস্ত্রোপচার কর হয়।

মানবকণ্ঠ/এসএস