একাদশ সংসদের প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি

একাদশ সংসদের প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি

আওয়ামী লীগের প্রয়াত নেতা ও বর্ষীয়ান রাজনীতিক সৈয়দ আশরাফুল ইসলামের শোক প্রস্তাব ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ভাষণের মধ্য দিয়ে আগামী ৩০ জানুয়ারি যাত্রা শুরু করতে যাচ্ছে নবগঠিত একাদশ জাতীয় সংসদ। ওইদিন বিকেল ৩টায় অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে। এর আগে কার্যোপদেষ্টা কমিটির বৈঠকে আয়ুষ্কাল নির্ধারণ করা হবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন টানা তৃতীয় মেয়াদের এই সংসদটির প্রথম অধিবেশনের। সংসদ সচিবালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

নির্বাচনে অংশ নিলেও অদ্যাবধি শপথ গ্রহণ না করায় এবারো দেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টকে বাইরে রেখেই যাত্রা শুরু করতে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ। অবশ্য শপথ গ্রহণের সময়সীমা ৯০ দিন পার না হওয়া পর্যন্ত এটিকে বিএনপিবিহীন সংসদ বলা যাচ্ছে না। দশম সংসদের মতো এবারো বিরোধী দলের আসনে বসছে জাতীয় পার্টি। তবে বিরোধীদলীয় নেতা পদে পরিবর্তন আসছে। গত সংসদে দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান রওশন চেয়ারম্যান এই পদে থাকলেও এবার জাপার চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ প্রথমবারের মতো বিরোধীদলীয় নেতার ভূমিকায় অবতীর্ণ হচ্ছেন। সংসদে তারা কার্যকর বিরোধী দলের ভূমিকা পালন করতে মহাজোটে থাকলেও এবার সরকারের অংশীদার হননি দলটির নির্বাচিতরা। সূত্র মতে, অধিবেশনের প্রথম দিনে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেবেন। অধিবেশন শুরুর দিনেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করবে সংসদ। এ লক্ষ্যে সংসদ সচিবালয়ের প্রস্তুতি চলছে।

সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন শুরুর দিন রাষ্ট্রপতি সংসদে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে বক্তব্য রাখেন। পরে রাষ্ট্রপতির ওই ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব জানাতে সাধারণ আলোচনা হয়। আবার চলতি সংসদের কোনো এমপি মারা গেলে অধিবেশন শুরুর পর মুলতবি করা হয়। তাই এবারের অধিবেশন শুরুর পর মুলতবি দিয়ে ওইদিনই আবারো শুরুর সম্ভাবনা রয়েছে। সংসদ সংশ্লিষ্টরা জানিয়েছেন, আওয়ামী লীগের দু’বারের সাধারণ সম্পাদক এবং সদ্য বিদায় নেয়া সরকারের জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হবে প্রথমে। এই প্রস্তারের ওপর মরহুমকে নিয়ে আলোচনার পর সংসদের বৈঠক কিছুক্ষণ মুলতবি দেয়া হবে। এরপর রাষ্ট্রপতি ভাষণ দেবেন।

এদিকে সংবিধানের অনুচ্ছেদ-৭৪ অনুযায়ী নতুন সংসদের প্রথম বৈঠকে স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করার বিধান রয়েছে। এ জন্য কমপক্ষে এক ঘণ্টা পূর্বে নোটিশ দিতে হয়। একজন প্রস্তাবক, একজন সমর্থক ও প্রার্থীর সম্মতি লাগে। একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আওয়ামী লীগ এবার স্পিকার ও ডেপুটি স্পিকার হিসেবে তাদের প্রার্থী চূড়ান্ত করে সংসদে পাঠাবে। দশম সংসদের স্পিকারের তত্ত্বাবধানে অধিবেশনে নির্বাচন সম্পন্ন হবে। এই দিন বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠনেরও সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে সংসদের ডেপুটি সচিব নাজমুল হক বলেন, স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন ছাড়াও প্রথম অধিবেশনে সভাপতিমণ্ডলী মনোনয়ন, শোক প্রস্তাব; অধ্যাদেশ উত্থাপন (যদি থাকে), সংসদীয় কমিটি গঠন (যদি থাকে), সংবিধান বা আইন অনুযায়ী কোনো রিপোর্ট উপস্থাপন (যদি থাকে) ও রাষ্ট্রপতির ভাষণ থাকে। তবে রেওয়াজ অনুযায়ী প্রশ্নকাল থাকে না।

নতুন সংসদের শীতকালীন এই অধিবেশন কতদিন চলবে তা কার্যোপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। অধিবেশন শুরুর এক ঘণ্টা আগে সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হবে। কার্যোপদেষ্টা কমিটির ওই বৈঠকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করবেন। এতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা উপস্থিত থাকবেন। তবে রাষ্ট্রপতির ভাষণের ওপর দীর্ঘ আলোচনা অনুষ্ঠিত হবে বলে এই অধিবেশন দীর্ঘ হওয়ার সম্ভাবনাই বেশি।

৩০ ডিসেম্বর ২৯৯ সংসদীয় আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পর নির্বাচিতরা ৩ জানয়ারি সংসদ ভবনের শপথ কক্ষে চার ধাপে শপথ নেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংবিধান ও কার্যপ্রণালি বিধি অনুযায়ী প্রথমে নিজে শপথ গ্রহণ করেন এবং শপথ বইয়ে স্বাক্ষর করেন। পরে অন্যদের শপথ বাক্য পাঠান করান। সেদিন অসুস্থতার কারণে আওয়ামী লীগের সৈয়দ আশরাফুল ইসলাম শপথ নিতে পারেননি। পরে তিনি মৃত্যুবরণ করেন। এ ছাড়া বিএনপির ৫ জন ও ঐক্যফ্রন্টের ২ জন শপথ নেননি।

এবারের নির্বাচনে ২৫৭টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আওয়ামী লীগ। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। বিএনপি পেয়েছে ৫টি আসন। ওয়ার্কার্স পাটি, বাসদ পেয়েছে ৩টি আসন, গণফোরাম ২টি (এর মধ্যে ধানের শীষ প্রতীক নিয়ে মোহাম্মদ মনসুর এবং গণফোরাম নিজস্ব প্রতীক উদীয়মান সূর্য নিয়ে মোকাব্বির খান নির্বাচিত হয়েছেন), বিকল্প ধারা বাংলাদেশ ২টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২টি, তরিকত ফেডারেশন ১টি, জাতীয় পার্টি (জেপি) ১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৩টি আসনে জয়ী হন।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.