ঈশ্বরদীতে মিল পরিদর্শনে পরিবেশ অধিদফতর

পাবনা প্রতিনিধি :
পাবনার ঈশ্বরদী উপজেলার সলিমপুর ইউনিয়নের আইকে রোডের বড়ইচরা ও ভেলুপাড়ায় অবস্থিত একটি অটো রাইস মিল পরিবেশ অধিদফতরের নিয়মনীতি মানছে না। মিলটি থেকে আাবসিক এলাকায় দূষিত বর্জ্য ফেলার অভিযোগ উঠেছে। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে বুধবার দুপুরে ওই অটো রাইস মিল পরিদর্শন করেন পরিবেশ অধিদফতর রাজশাহী বিভাগীয় কার্যালয়ের (বগুড়ার) সিনিয়র কেমিস্ট আসাদুজ্জামান, সিনিয়র কেমিস্ট আতাউর রহমান ও জুনিয়র কেমিস্ট মাসুদ। এ সময় উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা পরিবেশ রক্ষা কমিটির সভাপতি মজিবর রহমান, ঈশ্বরদী পৌর কাউন্সিলর আবুল হাসম, কাউন্সিলর ফিরোজা বেগম, সলিমপুর ইউপি সদস্য রোজিনা বেগম, বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি সিদ্দিকুর রহমান কূল ময়েজ, সাধারণ সম্পাদক কিতাব মণ্ডল, রেজাউল করিম রেজা, মহির উদ্দিন, দুলাল মণ্ডল, সহ-সভাপতি মুক্তার হোসেন, সাধারণ সম্পাদক আনসারুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক হায়দার আলী, উপদেষ্টা জুলহাস উদ্দিন ও আব্দুস সাত্তার।
তারা জানান, কৃষি জমিতে কোনো ধরনের শিল্প-কারখানা স্থাপন নিষেধ রয়েছে। এলাকাবাসীর বাধা উপেক্ষা করে এবং পরিবেশ অধিদফতরের নিয়মনীতি অনুসরণ না করে মিলটি স্থপন করা হয়েছে। মিলের দুর্গন্ধযুক্ত পচা পানি, তুষ, ছাই ও মেশিনের বিকট শব্দে অতিষ্ঠ হয়ে উঠেছে তিনটি গ্রামের বাসিন্দা।
দুর্গন্ধযুক্ত পচা পানিতে মাছ মারা যাচ্ছে এবং কৃষকের ক্ষেতের ফসল হচ্ছে না। মিলের ছাইয়ের কারণে এলাকার বেশ কয়েকজনের চোখের ক্ষতি হয়েছে। এ ছাড়া বাসা-বাড়ির বিছানা ও আসবাবপত্র ছাইয়ে নষ্ট হয়ে যায়। পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা বলেন, অভিযোগ পেয়ে আমরা ঈশ্বরদীর বড়ইচারার অটো মিল পরিদর্শনে এসেছি। এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে সরেজমিন পরিদর্শন করেছি।

Leave a Reply

Your email address will not be published.