ইয়েমেন এখন শিশুদের জন্য জাহান্নাম: ইউনিসেফ

ইয়েমেন এখন শিশুদের জন্য জাহান্নাম: ইউনিসেফ

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলেছে, ইয়েমেন এখন শিশুদের জন্য জাহান্নামে পরিণত হয়েছে। দেশটির এক কোটি ১০ লাখ শিশু চরম খাদ্য সংকট ও নানা ধরনের অসুখে ভুগছে। এদের অনেকেই ঘরবাড়ি হারিয়ে শরণার্থীতে পরিণত হয়েছে। আল-জাজিরা টিভি চ্যানেল ইউনিসেফের প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এছাড়া আন্তর্জাতিক ত্রাণ সংস্থা ‘সেভ দ্য চিলড্রেন’ বলেছে, প্রায় ৪০ লাখ শিশু এতোটাই খাদ্য সংকটে রয়েছে যে, তাদের খাদ্যের ব্যবস্থা করতে না পারলে মৃত্যুর ঝুঁকি থেকে যাবে। হুদায়দা বন্দরে সামরিক সংঘাত ইয়েমেনের লাখ লাখ শিশুর খাদ্য সরবরাহের ক্ষেত্রে হুমকি হয়ে উঠেছে।

গত ১৩ জুন থেকে হুদায়দা বন্দর দখলের লক্ষ্যে ব্যাপক হামলা শুরু করেছে। ইয়েমেন মানবিক ত্রাণ সরবরাহের প্রধান পথ হচ্ছে হুদায়দা বন্দর।

যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাতসহ আরো কয়েকটি দেশের সহযোগিতায় ২০১৫ সালের মার্চ থেকে দরিদ্র প্রতিবেশী দেশ ইয়েমেনে হামলা শুরু করেছে সৌদি আরব। তাদের হামলায় এ পর্যন্ত শিশুসহ ১৪ হাজারের বেশি ইয়েমেনি নিহত হয়েছেন। সম্প্রতি শিশুদের বহনকারী একটি বাসে হামলা চালিয়ে স্কুলগামী বহু শিশুকে হত্যা করেছে সৌদি বাহিনী।

মানবকণ্ঠ/এসএস

Leave a Reply

Your email address will not be published.