ইসিতে আটক ৪৭২ নেতা-কর্মীর তালিকা দিল বিএনপি

নির্বাচন কমিশনে (ইসি) দেশব্যাপী আটক হওয়া ৪৭২ জন নেতা-কর্মীর তালিকা জমা দিয়েছে বিএনপি। শুক্রবার সকালে দলের পক্ষ থেকে ইসিতে এই চিঠি পৌঁছে দেয়া হয়।

বিএনপির চেয়ারপার্সনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান বলেন, সিইসির ওই আশ্বাস পেয়ে ইসিতে আটক নেতা-কর্মীদের তালিকা পাঠানো হয়েছে। বিএনপির পক্ষ থেকে গ্রেফতার ও গায়েবি মামলা বন্ধে ইসির হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

বুধবার ইসির সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে জানানো হয়েছিল, সারা দেশে গায়েবি মামলা দিয়ে বিএনপির নেতা-কর্মীদের হয়রানি করা হচ্ছে। জবাবে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছিলেন, বিএনপির কাছে কোনো তালিকা থাকলে তা যেন ইসিতে পাঠানো হয়। ইসি ব্যবস্থা নেবে।

সিইসিকে লেখা বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের এক চিঠিতে বলা হয়, নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে বিএনপির নেতা-কর্মীদের বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হচ্ছে। গ্রেফতার করা হচ্ছে শত শত নেতা-কর্মীদের।

ওই চিঠিতে গায়েবি মামলা ও গ্রেফতার অভিযান বন্ধে ইসির হস্তক্ষেপ কামনা করে আরো বলা হয়, ৮ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে সারা দেশে পুলিশ বিএনপির মোট ৪৭২ জন নেতা-কর্মীকে গ্রেফতার করেছে। একই সঙ্গে পাঁচটি হয়রানিমূলক এজাহারও পাওয়া গেছে।

মানবকণ্ঠ/এএম