ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান নাজমুল হাসান

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের (আইবিবিএল) চেয়ারম্যান আরাস্তু খান পদত্যাগ করায় নতুন চেয়ারম্যান হিসেবে ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাজমুল হাসানের নাম প্রস্তাব করা হয়েছে। আরাস্তু খানকে মনোনয়ন করা আরমাডা স্পিনিং মিলের পক্ষে নতুন করে পরিচালক হয়েছেন নাজমুল হাসান।

মঙ্গলবার ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় আরাস্তু খানের পদত্যাগপত্র গৃহীত হয়। একইসঙ্গে পদত্যাগ করেছেন ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুরুল ইসলাম। দু’জনই সরকারের সাবেক সচিব।

আরও সংবাদ : ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খানের পদত্যাগ

আরাস্তু খান মঙ্গলবার সন্ধ্যায় মানবকণ্ঠকে বলেন, কাজের চাপ সামলাতে না পেরে পদত্যাগ করেছি। ব্যাংকের কারণে পরিবারকে একেবারেই সময় দিতে পারছিলাম না। এ সময় তিনি আরো বলেন, ইসলামী ব্যাংককে ভালো অবস্থানে রেখে গেলাম। ব্যাংকটি ভবিষ্যতে আরো ভালো করবে— এটাই আশা করছি।

২০১৭ সালের ৫ জানুয়ারি ব্যাংকটির মালিকানা ও ব্যবস্থাপনায় বড় পরিবর্তনের সময় চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান আরাস্তু খান। এরপর ব্যাংকটির বিভিন্ন পর্যায়ে নানা পরিবর্তন আসে। ৫ এপ্রিল ব্যাংকটির ৩ ডিএমডিসহ শীর্ষ পাঁচ কর্মকর্তাকে পদত্যাগ করতে হয়। এ ছাড়া, সোমবারও ব্যাংকটির শীর্ষ তিন কর্মকর্তাকে পদত্যাগ করতে হয়।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৫ জানুয়ারি ইসলামী ব্যাংকের মালিকানা ও পরিচালনা পর্ষদে বড় ধরনের পরিবর্তন আসে। ওই সময় ব্যাংকের তৎকালীন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ারকে সরিয়ে পরিচালনা পর্ষদের প্রথম সভাতেই চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন আরাস্তু খান। তৎকালীন ভাইস চেয়ারম্যান আজিজুল হকও সেদিন পদত্যাগ করেন। এ ছাড়া ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল মান্নান পদত্যাগ করায় ইউনিয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবদুল হামিদ মিয়াকে ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক করা হয়। সম্প্রতি তার মেয়াদ শেষ হওয়ায় মাহাবুব উল আলমকে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক করা হয়। এর মধ্য দিয়ে ব্যাংকটিকে জামায়াতে ইসলামীর নিয়ন্ত্রণ থেকে মুক্ত করা হয়।

এদিকে, ব্যাংকের অন্য একটি সূত্রে জানা গেছে, ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদে নতুন পরিচালক হিসেবে যুক্ত হতে যাচ্ছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং বিভাগের শিক্ষক সেলিম উদ্দিন।

প্রস্তাবিত নতুন চেয়ারম্যান নাজমুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অনারারি অধ্যাপক। ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন নাজমুল। পরে তিনি উন্নয়ন অর্থনীতিতে মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রি নেন। ১৯৯৩ সালে পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক হওয়া নাজমুল একইসঙ্গে যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটিতেও কাজ করতেন। যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ে পরামর্শক হিসেবে কাজ করা এই অধ্যাপক সেখানে বিভিন্ন পিএইচডি কমিটিরও সদস্য ছিলেন। ডেনমার্কের রয়্যাল এগ্রিকালাচারাল অ্যান্ড ভেটেরিনারি ইউনিভার্সিটির অতিথি অধ্যাপকও ছিলেন তিনি। গতকাল সন্ধ্যায়ই ইসলামী ব্যাংকের ওয়েবসাইট থেকে আরাস্তু খানের নাম সরিয়ে চেয়ারম্যান হিসেবে নাজমুল হাসানের নাম বসানো হয়।

মানবকণ্ঠ/এফএইচ