ইবিতে ‘পাঠদান পদ্ধতি ও কৌশল শীর্ষক’ আন্তর্জাতিক কর্মশালা

ইবিতে ‘পাঠদান পদ্ধতি ও কৌশল শীর্ষক’ আন্তর্জাতিক কর্মশালা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘পাঠদান পদ্ধতি ও কৌশল’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০ টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান কেন্দ্রীয় মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার আয়োজন করে ইন্সটিটিউট অব ইসলামিক এডুকেশন এন্ড রিসার্স (আইআইইআর)।

আইআইইআর’র পরিচালক অধ্যাপক ড. মেহের আলীর সভাপতিত্বে ও বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ফৌজিয়া খাতুনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। এসময় প্রধান আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের জওহরলাল নেহেরু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. বীণা বিশ্বাস। কর্মশালায় ইন্সটিটিউটের বিএড ও এমএড কোর্সের শিক্ষার্থীরা অংশ নেয়।

প্রধান অতিথির বক্তব্যে উপ-উপচার্য অধ্যাপক শাহিনুর রহমান বলেন, ‘বিএড এবং এমএড প্রোগ্রামটিই হলো শিক্ষাদানের স্ট্র্যাটেজি শেখার। কিভাবে একজন শিক্ষককে শিক্ষার্থীবান্ধব হতে হয়, শিক্ষার্থীদের সঙ্গে কিভাবে বন্ধুর মত মিশতে হয়, কিভাবে তাদের খুব কাছাকাছি যাওয়া যায়, কিভাবে তারা নির্ভয়ে প্রশ্ন করতে শেখে এই বিষয়গুলো স্ব-স্ব প্রতিষ্ঠানে গিয়ে আপনাদের শিক্ষার্থীদের শেখাবেন এই হোক আজকের প্রত্যয়।’

মানবকণ্ঠ/এসএ