ইসরায়েলি বিমান হামলা প্রতিহত করল সিরিয়া


সিরিয়ার রাজধানী দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়েছে ইসরায়েলের জঙ্গিবিমান। তবে এ হামলার বেশিরভাগই প্রতিহত করেছে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা।

একটি সেনা সূত্রের বরাত দিয়ে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা- ‘সানা’ জানিয়েছে, শুক্রবার রাত ১১টার পর চালানো ওই আগ্রাসনে শুধুমাত্র বিমানবন্দরের একটি গুদামের ক্ষতি হয়ইেছে মাত্র। ইসরায়েলি জঙ্গিবিমান থেকে দামেস্ক বিমানবন্দর লক্ষ্য করে নিক্ষিপ্ত বেশিরভাগ ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করা হয়েছে বলে সূত্রটি জানিয়েছে।

সিরিয়ার বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে সানা আরো জানিয়েছে,ইসরায়েলি বিমান হামলায় দামেস্ক বিমানবন্দরের স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত সৃষ্টি হয়নি এবং বিমানের ওঠানামা স্বাভাবিক রয়েছে।লেবাননের আকাশসীমায় তিনটি ইসরাইলি জঙ্গিবিমান অনুপ্রবেশ করেছে বলে খবর প্রকাশিত হওয়ার কিছুক্ষণ পর দামেস্ক বিমানবন্দরে হামলার এ ঘটনা ঘটল। ধারনা করা হচ্ছে, সিরিয়ার সঙ্গে নিজের সীমান্ত থাকা সত্ত্বেও ইসরায়েল সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে লেবাননের ভেতর দিয়ে এসব জঙ্গিবিমান পাঠিয়েছে।

সিরিয়ায় তৎপর উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোকে মদদই দিতে দখলদার ইসরায়েল মাঝেমধ্যেই সিরিয়ার ওপর বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়।

তবে এ ধরনের হামলা প্রতিহত করার জন্য গত অক্টোবরে রাশিয়া সিরিয়াকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৩০০’ সরবরাহ করে। তখন থেকে সিরিয়ায় অভিযান চালানোর ক্ষেত্রে তেল আবিব যথেষ্ট সতর্কতা অবলম্বন করে আসছে। গতরাতের ইসরায়েলি হামলা ব্যর্থ করে দেয়ার কাজে এস-৩০০ ব্যবহৃত হয়েছে কিনা তা জানা যায়নি। 

মানবকণ্ঠ/এআর