ইসরাইলি সৈন্যদের ছোঁড়া কাঁদানে গ্যাসে শিশু নিহত

ইসরাইলি সৈন্যদের ছোঁড়া কাঁদানে গ্যাসের ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে এক ফিলিস্তিনী শিশু নিহত হয়েছে। সোমবার ইসরাইল-গাজা সীমান্তে ফিলিস্তিনীদের বিক্ষোভ চলাকালে এ ঘটনা ঘটে। সংবাদ সংস্থা এএফপি’র খবরে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সোমবার গাজা সিটির পূর্বাঞ্চলে বড় ধরনের বিক্ষোভ চলাকালে ৮ মাস বয়সী লাইলা আল-গান্দোউর কাঁদানে গ্যাসের ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে মারা যায়। এই ঘটনায় আরো ৫৮ ফিলিস্তিনী নিহত হয়। এদের অধিকাংশই ইসরাইলি সৈন্যদের চালানো গুলিতে প্রাণ হারায়।

প্রসঙ্গত, অবরুদ্ধ গাজা উপত্যকার ইসরাইলি সীমান্ত সংলগ্ন এলাকায় ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ আন্দোলনের অংশ হিসেবে সোমবার সকাল থেকেই ফিলিস্তিনিরা জড়ো হয়। এই বিক্ষোভে প্রায় এক লাখ ফিলিস্তিনি অংশ নেন। এ সময় আন্দোলনকারীরা সীমান্ত বেড়া ডিঙিয়ে ইসরাইলি ভূখণ্ডে প্রবেশের চেষ্টা চালায়। ১৯৪৮ সালের ১৫ মে হাজার হাজার ফিলিস্তিনিকে নিজ বাড়ি-ঘর থেকে বিতাড়িত করে ইসরাইলি রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়। ফিলিস্তিনিরা দিনটিকে নাকবা বা বিপর্যয় দিবস হিসেবে পালন করে থাকে। এবার নাকবা দিবসে নিজ মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার আদায়ের দাবি নিয়ে আন্দোলনে নামে তারা।

মানবকণ্ঠ/এএএম