ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে রাশিয়ার অবস্থান সুস্পষ্ট: পুতিন

ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে রাশিয়ার অবস্থান সুস্পষ্ট: পুতিনরাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আমেরিকার পক্ষ থেকে ইরানের পরমাণু সমঝোতা হতে একতরফাভাবে বেরিয়ে যাওয়ার তীব্র সমালোচনা করে বলেছেন, এ ধরনের পদক্ষেপ অগঠনমূলক এবং তা ‘বেদনাদায়ক’ পরিণতি বহন করবে। তিনি শুক্রবার সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে দেয়া বক্তৃতায় এ মন্তব্য করেন।

পুতিন বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইরানের পরমাণু সমঝোতা অনুমোদন করার ফলে এটি একটি বহুমুখী আন্তর্জাতিক দলিলে পরিণত হয়েছে। খবর : এএফপির।

রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে সব পক্ষকে স্পষ্ট অবস্থান নিয়ে এগিয়ে আসতে হবে; কারণ, এ ব্যাপারে মার্কিন সরকার অগঠনমূলক পদক্ষেপ নিয়েছে।

পুতিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি চার বছর পর পর একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রতি চার বছর অন্তর যদি মার্কিন প্রেসিডেন্ট এভাবে অন্তত একটি করে আন্তর্জাতিক দলিল বাতিল করে দিতে থাকেন তাহলে সংকট ও উত্তেজনা বাড়তেই থাকবে।

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের সঙ্গে নিজের সাক্ষাৎ প্রসঙ্গেও কথা বলেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, পরমাণু সমঝোতার ব্যাপারে রাশিয়ার অবস্থান সুস্পষ্ট। এ সমঝোতাকে রক্ষা করতে হবে।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা- আইএইএ’র মহা পরিচালক ইউকিয়া আমানোর সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আমানো তাকে জানিয়েছেন ইরান পরমাণু সমঝোতায় দেয়া সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছে। তেহরান যখন প্রতিশ্রুতি পালন করেছে তখন পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার কোনো অর্থ হয় না বলে পুতিন মন্তব্য করেন।

মানবকণ্ঠ/এসএস