আল্লাহকে সমকামী বলায় ক্ষমা চাওয়ার দাবি

প্রাইড র‌্যালিলন্ডনের প্রাইড র‌্যালিতে আল্লাহকে সমকামী বলার প্রতিবাদ জানিয়েছে ইস্ট লন্ডন মসজিদ। র‌্যালি আয়োজনকারীদের ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন মসজিদ কর্তৃপক্ষ। এলজিবিটি অধিকার নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন প্রতি বছর লন্ডনে আয়োজন করে থাকে এই র‌্যালি।

গত ৮ জুলাই অনুষ্ঠিত হওয়া লন্ডনের প্রাইড র‌্যালিতে ‘আল্লাহ ইজ গে’ (আল্লাহ সমকামী) লেখা কিছু ফেস্টুন বহন করতে দেখা গেছে। সঙ্গে ইসলাম বিরোধী নানা ফেস্টুনও ছিল।

আর এসব বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন ব্রিটেনের বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ। ইস্ট লন্ডন মসজিদের মুখপাত্র সালমান ফারসি ইভিনিং স্ট্যান্ডার্ডকে জানান, আমরা এই অভিযোগ ইভেন্ট আয়োজনকারী কো- চেয়ারম্যানকে জানিয়েছি। ইচ্ছাকৃতভাবে উত্তেজনা সৃষ্টি করতেই ইসলামের বিরুদ্ধে এসব বলা হচ্ছে। সত্যিকার অর্থে যা ভিত্তিহীন, এবং এসব বলার কোনো প্রয়োজন ছিল না। মূলধারার এমন একটি আয়োজনকে আমারা সহনশীল ও মানবিক হিসাবেই দেখি, কিন্তু সেখান থেকে এইরকম ঘৃণা ছড়ানো আমাদের স্তম্ভিত করেছে। তিনি দাবি জানান র‌্যালি আয়োজনকারীদের দ্রুত ক্ষমা চাইতে হবে।

র‌্যালি আয়োজনকারী এক্স মুসলিম গ্রুপের মুখপাত্র মরিয়ম নামাজী জানান, র‌্যালিতে ইসলাম বিরোধী কোনো বক্তব্য ছিল না। সেখানে মুসলিম প্রধান দেশে এলজিবিটিদের অধিকার ও আইনকে হাইলাইটস করা হয়েছে। বিশ্বের ১৩টি মুসলিম প্রধান দেশে ইসলামী আইনে ১৪ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। ইসলামে সমকামীতা নিয়ে ভীতি নিয়ে বলেছে। আমার দৃষ্টিতে শুধু ইসলাম নয়, সব ধর্মই সমকামী।

তিনি আরো বলেন, র‌্যালিতে যেমন আল্লাহকে সমকামী বলা হয়েছে, তেমনি যিশুখ্রিস্টের দুই পিতা লিখা প্ল্যাকার্ড বহন করেছে। যদিও পুলিশ র‌্যালি থেকে এ সমস্ত প্ল্যাকার্ড চিহ্নিত করে বের করে দেয়ার চেষ্টা করেছে, আমরাও পুলিশকে সাহায্য করেছি।

মানবকণ্ঠ/জেডএইচ