আফগানিস্তানে তালেবান হামলায় ১৪ সেনা নিহত

আফগানিস্তানের হেরাত প্রদেশের শিনদান্দ জেলায় সেনাবাহিনীর দুটি ঘাঁটিতে তালেবানদের সমন্বিত হামলায় ১৪ সেনা নিহত হয়েছেন। বৃহস্পতিবার দিবাগত রাতে চালানো এই হামলায় আরো ২১ জন সেনা সদস্যকে বন্দী করে নিয়ে গেছে তালেবানরা। খবর আল জাজিরার।

হেরাত প্রদেশের কাউন্সিল সদস্য নাজিবুল্লাহ মহেবি জানান, বৃহস্পতিবার দিবাগত রাতে সেনাবাহিনীর দুটি ঘাঁটি অবরুদ্ধ করে রাখে হামলাকারীরা।

মহেবি আরো জানান, শুক্রবার ওই সেনাঘাঁটিগুলো আইন শৃঙ্খলাবাহিনীর দখলে আসার আগে হামলাকারীদের সঙ্গে ৬ ঘণ্টা বন্দুক যুদ্ধ হয়। কিন্তু তারা ওই ২১ জন সেনা সদস্যকে উদ্ধার করতে পারেনি।

এদিকে আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী ঘাফর আহমাদ জায়ুইদ ১০ জন সেনা সদস্য নিহত হয়েছেন বলে দাবি করেছে।

এই হামলা চালানোর পর বন্দী করে নিয়ে যাওয়া সেনা সদস্যদের একটি ভিডিও টুইটারে পোস্ট করেছে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। সেখানে দেখা যায় একটি অন্ধকার কক্ষে ওই সেনা সদস্যদের রাখা হয়েছে।

তালেবানদের এই হামলা এমন সময় চালানো হল যখন যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় আফগান সরকার এবং তাদের মধ্যে আলোচনার আয়োজনের জন্য চেষ্টা চালানো হচ্ছে।

প্রসঙ্গত, গত মাসে আফগান প্রেসিডেন্ট আশ্রাফ ঘানি ১২ সদস্যের একটি কমিটি গঠন করে যারা আগামী বছর নির্বাচনের আগেই তালেবানদের সঙ্গে দীর্ঘ ১৭ বছরের সংঘাত মেটানোর চেষ্টা করছে।

মানবকণ্ঠ/এআর

Leave a Reply

Your email address will not be published.