আন্দোলন করেই সব দাবি আদায় করতে হবে: গয়েশ্বর

আন্দোলন করেই সব দাবি আদায় করতে হবে: গয়েশ্বর

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী বাবু গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, যে দেশে কথা বললে কিংবা কোনো দাবি করলে কেউ শোনে না, সেখানে দাবি করে কোনো লাভ হবে না। আন্দোলন করেই সব দাবি আদায় করতে হবে। কিছু আদায় করতে হলে কিছু করতে হবে। আর কিছু করতে গেলে কিছু ত্যাগ করতে হয়, প্রয়োজনবোধে মরতেও হয়। পরিশ্রম ছাড়া ত্যাগ ছাড়া কোনো কিছুই অর্জন করা যায় না।

মঙ্গলবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী কৃষক দল আয়োজিত বেগম খালেদা জিয়ার চিকিৎসা ও মুক্তির দাবিতে মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, দানবের কাছে দাবি করে কিছু অর্জন হবে না। রাষ্ট্র ক্ষমতায় দানবকে বসিয়ে মুখে মুখে দাবি আদায় সম্ভব হবে না বলেও তিনি মন্তব্য করেন।

বিএনপি’র এই সিনিয়র নেতা আরো বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে সেখানে গণতন্ত্র থাকবে না। আওয়ামী লীগ এবং গণতন্ত্র একসাথে চলতে পারে না। তিনি বলেন, আওয়ামী লীগের জন্যই আওয়ামী লীগের জন্ম হয়েছে আর জনগণের জন্য জন্ম হয়েছে বিএনপির। তাই জনগণের মনের ভাষা বিএনপিকে বুঝতে হবে।

জনগণ এখন নেতৃত্বের অপেক্ষায় আছে উল্লেখ করে এই নেতা বলেন, সঠিক নেতৃত্ব পেলে জনগণই তাদের অধিকার আদায় করে নিতে জানে। জনগণ এখন অধিকার আদায়ের যুদ্ধের জন্য প্রস্তুত বলেও উল্লেখ করেন তিনি।

কৃষকদলের আহ্বায়ক ও বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কৃষকদলের সদস্য সচিব হাসান জাফির তুহিন, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ প্রমুখ।

মানবকণ্ঠ/এসএস