আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সাফল্য তুলে ধরতে কর্মশালা

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সাফল্য তুলে ধরা শীর্ষক কর্মশালা

বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির আয়োজনে ‌‌‘আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সাফল্য তুলে ধরা’ শীর্ষক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্রাটেজিক স্টাডিজ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এম.পি।

কর্মশালায় সুচিন্তা ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ এ আরাফাতের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমেদ। উপস্থিত ছিলেন উপ-কমিটির চেয়ারম্যান এ্যাম্বেসেডর মোহাম্মদ জমির, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্রাটেজিক স্টাডিজ’র চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমেদসহ বিশিষ্ট শিক্ষাবিদগণ, বরেণ্য অর্থনীতিবিদ, থিংকটাস্ক’র প্রধান, অবসরপ্রাপ্ত রাষ্ট্রদূত, সাংবাদিক এবং উপ-কমিটির সদস্যবৃন্দ।

উদ্বোধনী বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের সমৃদ্ধ রাজনৈতিক ইতিহাস জানা এবং চর্চার উপর গুরুত্ব আরোপ করার পাশাপাশি বর্তমানে বিএনপি—জামায়াতের মিথ্যাচারের রাজনীতির বিরুদ্ধে সচেতনতা তৈরীর জন্য আহ্বান জানান। উদাহরণ হিসেবে তিনি সাম্প্রতিক কালে বিএনপি মহাসচিবের জাতিসংঘের কর্মকর্তাদের সাথে বৈঠকের আমন্ত্রণ বিষয়ক বিভ্রান্তিকর এবং মিথ্যা তথ্য তুলে ধরার কথা বলেন।

বাংলাদেশের উন্নয়ন ও ভাবমূর্তি বহিবিশ্বে উল্লেখযোগ্য ভাবে তুলে ধরার জন্য কি কি কৌশল অবলম্বন করা যেতে পারে সেসব বিষয়ে প্রাণবন্ত আলোচনা, উপদেশ এবং মতামত প্রদানসহ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তথ্যবহুল আলোচনায় অংশ গ্রহণ করেন অ্যাম্বাসেডর (অবঃ) হুমায়ুন এ কামাল, মেজর জেনারেল (অবঃ) আব্দুর রশীদ, অ্যাম্বাসেডর (অবঃ) ওয়ালিউর রহমান, অ্যাম্বাসেডর (অবঃ) মিজানুর রহমান, অ্যাম্বাসেডর (অবঃ) সোহরাব হোসাইন, অ্যাম্বাসেডর (অবঃ) সৈয়দ শাহেদ রেজা, অর্থনীতিবিদ আশিকুর রহমান শান্ত প্রমূখ।

দেশের বাইরে থেকে স্কাইপি’র মাধ্যমে কর্মশালায় আলোচনাতে অংশগ্রহণ করেন এবং অভিজ্ঞতা বিনিময় করেন অষ্ট্রেলিয়া আওয়ামী লীগের পক্ষে ড. আবুল হাসনাত মিল্টন, ড. মঈন আহমেদ, ডেনমার্ক আওয়ামী লীগের ড. বিদ্যুত্ বড়ুয়া, যুক্তরাষ্ট্রের বোস্টন থেকে ড. ইকবাল ইউসুফ, সুইডেন আওয়ামী লীগের ফরহাদ খান এবং সাউথ আফ্রিকা থেকে ড. মোহাম্মদ লুত্ফর রহমান।

মানবকণ্ঠ/এসএ