আজ দ্বিতীয় দিনে ফোক ফেস্ট মাতাবেন যারা

রাজধানীর আর্মি স্টেডিয়ামে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে শুরু হয়েছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট ২০১৮’। বৃহস্পতিবার রাত থেকে এ অনুষ্ঠান শুরু হয়। আজ দ্বিতীয় দিনে দর্শক মাতাতে মঞ্চে উঠবেন ফোকসম্রাজ্ঞী খ্যাত কণ্ঠশিল্পী মমতাজ।

এ ছাড়াও থাকছে গানের দল স্বরব্যাঞ্জো ও দ্য রঘু দীক্ষিত প্রজেক্টের পরিবেশনা। পাশাপাশি তালিকায় আছে বাহরাইনের সাড়া জাগানো ব্যান্ড মাজায ও গ্র্যামি অ্যাওয়ার্ড জয়ী যুক্তরাষ্ট্রের ব্যান্ড লস টেক্সমেনিয়াক্স।

স্বরব্যাঞ্জো:

রাজশাহীর গানের দল ‘স্বরব্যাঞ্জো’। এটি একটি ফোক-ফিউশন ব্যান্ড। ২০১৪ সালে গঠিত হওয়া এই ব্যান্ডের সদস্য হলেন- বগা তালেব, রূপক আহমেদ, আসিফ হাসান নিলয়, রাতুল সরকার, শহিদুল আলম জীবন।

রঘু দীক্ষিত:

রঘুপতি দ্বারকানাথ দীক্ষিত। একাধারে গায়ক, সুরকার, মিউজিক প্রযোজক। ভারতের আলোচিত লোকসঙ্গীতশিল্পী তিনি। ২০০৫ সালে তিনি তৈরি করেন রঘু দীক্ষিত প্রজেক্ট নামে একটি ব্যান্ড। মডার্ন এবং আন্তর্জাতিক সুরকে সঙ্গী করে রঘু দীক্ষিত প্রজেক্ট পরিবেশন করেন ভারতের বিভিন্ন অঞ্চলের লোকসঙ্গীত।

লস টেক্সমেনিয়াক্স:

১৯৯৭ সালে তেহানো মিউজিক থেকে অনুপ্রাণিত হয়ে ম্যাক্স বাকা লস টেক্সমেনিয়াক্স ব্যান্ডটি গঠন করেন। পরবর্তীতে ব্লুস, ফোক, কান্ট্রি, জ্যাজ এবং রক মিউজিকের প্রভাব পাওয়া যায় টেক্সাস শহরে গড়ে ওঠা এই ব্যান্ডটির গানে।

মাজায:

২০১৩ সালে অ্যারাবিয়ান উপদ্বীপ ছোট্ট আইল্যান্ড বাহরাইনের প্রগ্রেসিভ ফিউশন ব্যান্ড মাজায গঠিত হয়। প্রথমদিকে ব্যান্ডটি ‘মাজায’ নামে গঠিত হলেও পরবর্তীতে সৃজনশীল এবং সাদৃশ্যের কারণে নাম বদল করা হয়।

মানবকণ্ঠ/এএম