আজ ডাকসুর দায়িত্ব নিচ্ছেন নূর-রাব্বানী

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর নবনির্বাচিত কার্যকরী পর্ষদের প্রথম সভা বসছে আজ শনিবার। ডাকসুর সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য বলেন, বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন সিনেট ভবনের অডিটোরিয়ামে এই সভায় দায়িত্ব বুঝে নেবে ডাকসুর ২৫টি পদে নির্বাচিত শিক্ষার্থী প্রতিনিধিরা। আর এর মধ্য দিয়ে ভিপি নূরুল হক নূর ও জিএস গোলাম রাব্বানীর নেতৃত্বাধীন ডাকসুর ৩৬৫দিনের মেয়াদ শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, সভাপতি, সহ-সভাপতিসহ অন্যরা এ সভায় শুভেচ্ছা বিনিময় করবেন। তারপর তারা পরবর্তী কার্যক্রম নিয়ে আলোচনা করবেন।

একইভাবে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হল সংসদে নির্বাচিতরাও শনিবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেবেন। হল সংসদের সভা বসবে সংশ্লিষ্ট হলগুলোতে। গঠনতন্ত্র অনুসারে হল সংসদের সভাপতির দায়িত্ব পালন করবেন প্রাধ্যক্ষরা। এর বাইরে কেন্দ্রীয় সংসদ ও হল সংসদগুলোতে একজন করে ট্রেজারার নিয়োগ দেয়া হবে বলে জানান উপ-উপাচার্য।

প্রসঙ্গত, দীর্ঘ ২৮ বছর পর গত ১১ মার্চ ডাকসু এবং ১৮টি হল সংসদের নির্বাচন শেষ হয় কারচুপি ও অনিয়মের অভিযোগে কয়েকটি প্যানেলের বর্জনের মধ্যে দিয়ে। নির্বাচনে সহসভাপতি (ভিপি) পদে বিজয়ী হন কোটা আন্দোলনের নেতা নুরুল হক নুর। তিনি ১১০৬২ ভোট পান। সাধারণ সম্পাদক (জিএস) পদে বিজয়ী হয় ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তিনি পেয়েছেন ১০৪৮৪ ভোট।

ডাকসুতে ২৫টি পদের ২৩টিতে সরকার সমর্থক ছাত্রলীগ জিতলেও ভিপিসহ দুটি পদে জয় পায় কোটা সংস্কার দাবির আন্দোলনকারীদের প্যানেল। তবে কোটা আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বাম জোট, ছাত্রদল এবং স্বতন্ত্র প্রার্থীদের দ ‘টি জোটের প্যানেল নতুন করে নির্বাচন দেয়ার দাবিতে আন্দোলনের ঘোষণা দেয়।

মানবকণ্ঠ/এএম