আওয়ামী লীগের শেকড় দুর্বল নয়: কাদের

আওয়ামী লীগের শেকড় দুর্বল নয়: কাদের

আওয়ামী লীগ সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য বিএনপি যে লবিস্ট নিয়োগ করেছে তাতে কোনো লাভ হবে না বলে মন্তব্য করেছেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আওয়ামী লীগের শেকড় দুর্বল নয়, অনেক গভীরে। আমাদেরকে চাপ দিয়ে কোনো লাভ হবে না। বাংলাদেশের জনগণ এসব চাপ মানবে না।

শুক্রবার সকালে আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ (এ কে এম এম সি) দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। কলেজের ১০ বছর পূর্তি উপলক্ষে ধানমন্ডিতে নিজস্ব ক্যাম্পাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিএনপিকে অভিযোগের দল ও নালিশ পার্টি বলে মন্তব্য করে কাদের বলেন, আওয়ামী লীগ সরকারের ওপর চাপ প্রয়োগ করতে বিপুল অর্থ খরচ করে লবিস্ট নিয়োগ করেছে বিএনপি। লবিস্ট নিয়োগ করে তারা সরকারের ওপর চাপ সৃষ্টি করতে পারে, কিন্তু আমরা কোনো চাপের কাছে নতিস্বীকার করবো না।

বিএনপির মহাসচিব গেছেন জাতিসংঘ মহাসচিবের সঙ্গে দেখা করতে। কিন্তু আমার জানামতে জাতিসংঘ মহাসচিব এখন ঘানায় অবস্থান করছেন জানিয়ে কাদের বলেন, বিএনপি সেখানে ওয়াশিংটনভিত্তিক দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। দুই লাখ ৩০ হাজার ডলারের বিনিময়ে লবিস্ট নিয়োগ করেছে দুটি প্রতিষ্ঠানকে। লবিস্ট নিয়োগ করা কেন? যুক্তরাষ্ট্রের সরকারের কাছে লবিং করবে আমাদের ওপর চাপ দেওয়ার জন্য— বাংলাদেশ সরকারের ওপর। আমাদের গণভিত অনেক শক্তিশালী। আজকে আমাদের চাপ দিতে পারে বাংলাদেশের জনগণ, অন্য কারো চাপের কাছে আমরা নতি স্বীকার করব না।

তিনি বলেন, তারা আন্দোলনে ব্যর্থ হয়ে বিদেশিদের কাছে নালিশ করছে। বিদেশি কোনো চাপ এদেশের জনগণ মানবে না।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ডা. মো. ফজলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ডা. মো. এখলাসুর রহমান। এছাড়া আরো বক্তব্য রাখেন কলেজের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান, অধ্যাপক সেলিম ফরহাদ সিদ্দিকা, অধ্যাপক ডা. এহতেশামুল হক ও মেডিকেল কলেজের প্রথম ব্যাচের ছাত্র ড. কাজী মিলন প্রমুখ।

মানবকণ্ঠ/এসএস