আইপিএল ধারাভাষ্যে আতহার আলী খান

শনিবার (২৩ মার্চ) চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মধ্যকার ম্যাচ দিয়ে মাঠে গড়ায় আইপিএলের ১২তম আসর। ভারতভিত্তিক বাংলা ভাষার চ্যানেল জলসা মুভিজ এ সরাসরি সম্প্রচার করা হয় এই ম্যাচ, এমনকি পুরো আসরই সরাসরি সম্প্রচার করা হবে বিগত বছরগুলোর মত। আর জনপ্রিয় ঐ চ্যানেলটিতেই আতহার আলী খান ধারাভাষ্যকার হিসেবে কাজ করছেন আতহার আলী খান ।

অবশ্য আতাহারের এই ভূমিকায় দেখা যাচ্ছে নতুন এক বিষয়। সাধারণত তিনি ইংরেজিতে ধারাভাষ্য দিয়ে থাকলেও আইপিএলে জলসা মুভিজে তিনি ধারাভাষ্য দিচ্ছেন বাংলায়! বাংলাদেশি ক্রিকেট সমর্থকদের কাছে ব্যাপারটি এসেছে চমক হিসেবে। জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অনেকেই এ নিয়ে মতামত প্রকাশ করেছেন।

ধারাভাষ্য ক্রিকেটের বেশ গুরুত্বপূর্ণ অংশ বলেই বিবেচিত। বিশেষ করে যেসব ম্যাচ সরাসরি সম্প্রচারিত হয় সেসব ম্যাচে কার্যকরী ভূমিকায় থাকেন ধারাভাষ্যকার। কেননা তিনিই দর্শকদের কাছে ম্যাচের বিবরণ প্রচার করেন। সেই গুরুত্বপূর্ণ কাজটিই করে থাকেন আতহার।

বাংলাদেশ থেকে বেশ কয়েকজন ধারাভাষ্যকার সুনাম কুড়ালেও বিশ্ব মঞ্চে ধারাবাহিকভাবে প্রতিনিধিত্ব করে যাচ্ছেন আতহারই। বাংলাদেশের ঐতিহাসিক বেশ কিছু জয়ের সাথেই যে মিশে আছে তার কণ্ঠস্বর!

সাবেক ক্রিকেটার আতহার আলী খান ১৯৬২ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। আশির দশকের মাঝামাঝি সময়ে ব্যাটসম্যান হিসেবে মাঠ কাঁপিয়েছেন তিনি। খারাপ ছিলেন না বোলার হিসেবেও। খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর তিনি মনোযোগ দেন ধারাভাষ্যে, যেখানে নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। ধারাভাষ্যকার হিসেবে কাজ করার পাশাপাশি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অধীনে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করে আসছেন আতহার আলী খান।

মানবকণ্ঠ/এআর