অ্যাপেই দ্বিগুণ ভ্রমণ আনন্দ

সময়টা এখন ডিজিটাল। আর ডিজিটালি জীবনযাপনের জন্য টেকস্যাভি জেনারেশনের অন্যতম আশা ভরসার স্থল হলো মোবাইল অ্যাপ। খিদে পেলেও অ্যাপ, গাড়ি চড়তে ইচ্ছা হলেও অ্যাপ, এমনকি জীবন বীমার জন্য অ্যাপের উপহারগুলো আমাদের সবার কাছেই অতি লাভজনক হয়ে দাঁড়িয়েছে। তাই ব্যাক প্যাক নিয়ে ঘুরতে বেরোলে এই সুবিধা থাকবে না তা কখনো হয়! নিশ্চয়ই না। থাকল ট্র্যাভেল ফ্রেন্ডলি কিছু অ্যাপের সন্ধান-
বাঞ্জি গার্ল
এই অ্যাপটির সুনির্দিষ্ট কিছু লক্ষ্য আছে। এটির ব্যবহারকারী মেয়েরা একে অপরের শহরে ঘুরতে যেতে পারেন। আর সেক্ষেত্রে যিনি সেই শহরের বাসিন্দা, তিনি হবেন হোস্ট, যার কাজ হবে শহরটি ঘুরিয়ে দেখানো। অ্যাপটি বর্তমানে বিশ্বের বড় বড় শহরগুলোতে কাজ করছে।

ল্যোলা ট্রাভেল
বর্তমান প্রজšে§র তরুণ-তরুণীদের জন্য এই অ্যাপ। মুলত অফলাইন ট্র্যাভেল এজেন্সির বিকল্প হিসেবে কাজ করে অ্যাপটি। আপনি আপনার ভ্রমণের জন্য টিকিট কিংবা হোটেল, বলতে গেলে সবই বুক করতে পারবেন অ্যাপটির মাধ্যমে। এটির ব্যবহার ফ্রি হলেও নির্দিষ্ট কিছু সেবার ক্ষেত্রে সার্ভিস চার্জ প্রযোজ্য।

কেইপ
ভ্রমণে আগ্রহী কিন্তু পকেটের অবস্থা দুর্বল, এমন মানুষের কথা বিবেচনা করে তৈরি হয়েছে অ্যাপ ‘কেইপ’। ফিলিপাইন্সে তৈরি অ্যাপটি একেবারে শেষ মুহূর্তে অবিক্রিত বা অন্য কোনো কারণে সংরক্ষিত বিমানের আসন যা শেষমেশ দরকার হচ্ছে না এমন টিকিট সস্তা দামে ব্যবহারকারীদের দিয়ে দেয়। এজন্য অবশ্য আগ্রহের কথা আগে থেকেই জানাতে হয় অ্যাপে। এর পর মোটামুটি তৈরি হয়ে অপেক্ষায় থাকতে হয়।

কালচার ট্রিপ
জনপ্রিয় ওয়েবসাইট ‘দ্য কালচার ট্রিপ’-এর অ্যাপ সংস্করণ কালচার ট্রিপ। অ্যাপটি আপনি যে অঞ্চলে আছেন বা যেখানে ভ্রমণে যেতে ইচ্ছুক সেখানকার সংস্কৃতি সম্পর্কিত সব তথ্য প্রকাশ করে। এটা অনেকটা সার্চেবল গাইড বুকের মতো, যেখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় তথ্যটুকু বের করে নিতে পারেন এবং এজন্য পুরো বই পড়ার দরকার নেই।

স্টপ, ব্রিদ অ্যান্ড থিঙ্ক
ভ্রমণসংক্রান্ত ক্লান্তি দূর করতে বিশেষভাবে সহায়ক এই অ্যাপ। এটিতে আপনার মানসিক অবস্থার কথা জানালে, সেই অনুযায়ী মেডিটেশন, ইয়োগা এবং আকুপ্রেসারের ভিডিও দেখাবে। সেগুলো অনুসরণ করে আপনি আবারো প্রফুল্ল হয়ে উঠতে পারেন। – ভ্রমণ ডেস্ক