অরিত্রীর শ্রেণি শিক্ষক হাসনা হেনা কারাগারে

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার প্ররোচনার মামলায় গ্রেফতার শ্রেণি শিক্ষিক হাসনা হেনাকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বুধবার ঢাকার মহানগর হাকিম আবু সাঈদ এই শিক্ষকের জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে নেয়ার আদেশ দেন। আসামিপক্ষের আইনজীবী ছিলেন জাহাঙ্গীর আলম।

অরিত্রীর বাবার করা মামলায় ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজীন ফেরদৌস ও প্রভাতী শাখার প্রধান জিনাত আখতারের সঙ্গে তাকে আসামি করা হয়।

বৃহস্পতিবার তাকে আদালতে হাজির করে এই শিক্ষককে কারাগারে পাঠানো আবেদন করেন গোয়েন্দা পুলিশের পরিদর্শক কামরুল হাসান তালুকদার। অপরদিকে তার জামিন চেয়ে আবেদন করেন আসামিপক্ষের আইনজীবী। জামিনের বিরোধিতা করে পুলিশের পক্ষ থেকে বলা হয়, জামিন পেলে পলাতক হয়ে মামলার তদন্তে তিনি বিঘ্ন সৃষ্টি করবেন।

এ ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ে তদন্তে অরিত্রীর আত্মহত্যায় প্ররোচনার জন্য তাদের চিহ্নিত করার পর বুধবার তিন শিক্ষককে বরখাস্ত, তাদের এমপিও বাতিল করা হয়। পাশাপাশি পুলিশ ও র‌্যাবকেতাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, সোমবার দুপুরে রাজধানীর শান্তিনগরের নিজ বাসায় ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দেয় অরিত্রী। তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল (ঢামেক) কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে ভিকারুননিসার বিক্ষুব্ধ শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে।

মানবকণ্ঠ/এএম