অবৈধ স্থাপনা উচ্ছেদে বুড়িগঙ্গার তীরে অভিযান

ঢাকার কামরাঙ্গীরচরে বুড়িগঙ্গার তীর দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালানো হচ্ছে। মঙ্গলবার সকাল ১০টার দিকে নবাবচর এলাকায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ(বিআইডব্লিওটিএ ) এ অভিযান চালায়।

বিআইডব্লিটওএ এর যুগ্ম-পরিচালক মো. আরিফুর রহমান জানান, আজ সকাল থেকে পাঁচটি পাকা একতলা ভবন এবং সাতটি টিনেশেড ঘর ভাঙা হয়েছে। বিকেল ৫টা পর্যন্ত এই অভিযান অব্যাহত থাকবে।

বিআইডব্লিউটিএ-এর জনসংযোগ কর্মকর্তা মো. মোবারক হোসেন জানান, ঢাকা নদী বন্দরের আওতাধীন এলাকায় ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত এ উচ্ছেদ অভিযান চলবে। এর আগে ২৯ জানুয়ারি থেকে তিন দিন অভিযান চালিয়ে ৪৪৪টি স্থাপনা উচ্ছেদ করা হয়। এর মধ্যে কয়েকটি বহুতল ভবনও রয়েছে।

বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক আরিফ উদ্দিন জানান, ঢাকা সদরঘাট থেকে গাবতলী পর্যন্ত নদীর দুই তীরে ৬০৯টি অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে এবং পর্যায়ক্রমে সবই ভাঙা হবে। এসব স্থাপনার মধ্যে ৫৬টি বহুতল ভবন। এগুলো আমাদের ফার্স্ট প্রায়োরিটি। নদীর জমি উদ্ধারের পর এবার স্থায়ীভাবে সংরক্ষণ করা হবে।

তিনি আরো বলেন, আমরা সীমানা চিহ্নিত করে নদীর পাড়ে ওয়াকওয়ে নির্মাণ করে দিব। ভেতরে গাছ লাগিয়ে দেব, যেন কেউ পুনরায় দখল করতে না পারে।

মানবকণ্ঠ/এএম