‘অপপ্রচার’ ঠেকাতে থ্রিজি-ফোরজি সেবা ফের বন্ধ

নির্বাচনের আগে গুজব, অপপ্রচার ঠেকাতে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা দ্বিতীয়বারের মতো বন্ধ করে দেয়া হয়েছে। শনিবার দুপুর থেকে রোববার (৩০ ডিসেম্বর) রাত ১২টা পর্যন্ত থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ রাখতে দেশের সব মোবাইল ফোন অপারেটরকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ফলে এই সময়ের মধ্যে টুজি ইন্টারনেট, ইন্টারনেটে টেক্সট পাঠানো ও গ্রহণ এবং ভয়েস কল সেবা চালু সেবা থাকবে। ইন্টারনেটের গতি কমে যাওয়ার কারণে সামাজিক যোগযোগ মাধ্যমগুলো ব্যবহার করা অনেকটা জটিল হবে।

রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের ব্যাবস্থাপনা পরিচালক (সিস্টেম অপারেশনস) মো. রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করে জানান, ‘আমরা এরই মধ্যে বিটিআরসির নির্দেশনায় দুপুর ৩টার দিকে থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ করেছি। আগামীকাল রোববার রাত ১২টা পর্যন্ত এই সেবা বন্ধ থাকবে। তবে এ সময় শুধু টুজি সেবা চালু থাকবে।

উল্লেখ্য, ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের আগে ‘অপপ্রচার’ ঠেকাতে গত ১৩ ডিসেম্বর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে এক বৈঠকে নির্বাচন কমিশনকে (ইসি) ইন্টারনেটের গতি কমানোর প্রস্তাবনা দেয় পুলিশের গোয়েন্দা বিভাগ। এরপর ২৭ ডিসেম্বর রাত ১০টায় থ্রিজি ও ফোরজি সেবা বন্ধ করে দেয়া হয়। পরদিন সকাল ৮টায় আবার এ সেবা খুলে দেয়া হয়।

মানবকণ্ঠ/এফএইচ