অদ্ভুত একাদশ

ক্রীড়া ডেস্ক :
অদ্ভুত তো বটেই! ফিফার বর্ষসেরা গোলরক্ষক হলেও বর্ষসেরা একাদশে জায়গা হয়নি থিবো কৌর্তয়েসের। অথচ এই তালিকায় জায়গা পেয়েছেন রাশিয়া বিশ্বকাপে আড়ালে থাকা স্প্যানিশ গোলরক্ষক ডেডিভ ডি গিয়া। সেরা একাদশে ঠাঁই পাননি ব্রাজিলিয়ান নেইমার এবং মিসরের মোহাম্মদ সালাহও।
তবে টানা দ্বাদশবারের মতো ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০০৭ সাল থেকে এই তালিকায় জায়গা পেয়ে আসছেন আর্জেন্টাইন জাদুকর এবং পর্তুগাল অধিনায়ক। নবমবারের মতো জায়গা পেয়েছেন রিয়াল মাদ্রিদ ও স্পেন অধিনায়ক সার্জিও রামোস। ব্রাজিলের দানি আলভেজ অষ্টমবারের মতো থাকলেন একাদশে।
রক্ষণে আলভেস, রামোসের সঙ্গী রিয়ালের রাফায়েল ভারানে ও মার্সেলো। চেলসির ইডেন হ্যাজার্ড ও এনগোলো কঁতে জায়গা পেয়েছেন একাদশে। আছেন ফিফার বর্ষসেরা খেতাব জেতা ক্রোয়েশিয়ার অধিনায়ক ও রিয়াল মিডফিল্ডার লুকা মদ্রিচ। জায়গা দখল করেছেন বিশ্বকাপে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জেতা পিএসজি ও ফ্রান্সের কিলিয়ান এমবাপে।
ফিফা বর্ষসেরা একাদশ
ডেভিড ডি গিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড/স্পেন), দানি আলভেজ (পিএসজি/ব্রাজিল), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ/স্পেন), মার্সেলো (রিয়াল মাদ্রিদ/ব্রাজিল), নগোলো কঁতে (চেলসি/ফ্রান্স), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ/ক্রোয়েশিয়া), ইডেন হ্যাজার্ড (চেলসি/বেলজিয়াম), কিলিয়ান এমবাপে (পিএসজি/ফ্রান্স), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস /পর্তুগাল)।