শিরোনাম :
নতুন বছরে প্রাথমিক স্কুলে ছুটি ৭৫ দিন
Published : Thursday, 12 January, 2017 at 12:00 AM
নিজস্ব প্রতিবেদক
দেশের সরকারি ও বেসরকারি প্রাথমিক স্কুলে ২০১৭ শিক্ষা বছরে ৭৫ দিন ছুটি থাকবে। গতকাল বুধবার স্কুল ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন দিয়ে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করতে হবে। থানা/উপজেলা শিক্ষা কর্মকর্তারা সংরক্ষিত ছুটি অনুমোদন করতে পারবেন।
প্রাথমিক স্কুলগুলোতে ক্লাস চলবে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত। বৃহস্পতিবার বেলা আড়াইটা পর্যন্ত স্কুল খোলা থাকবে। আর রমজান মাসে প্রাথমিক স্কুলে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ক্লাস হবে। যেসব স্কুলে দুটি শিফট চালু আছে, সেসব স্কুলে প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে বছরে অন্তত ৬০০ ঘণ্টা কাজ চলবে। আর এক শিফটের স্কুলে হবে ৯২১ ঘণ্টা। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে দুই শিফটের স্কুলে ৭৯১ ঘণ্টা এবং এক শিফটের স্কুলে ১ হাজার ২৩১ ঘণ্টা ক্লাস চলবে।
ওই আদেশে বলা হয়েছে, সব স্কুলে ২৩ থেকে ৩০ এপ্রিলের মধ্যে প্রথম সাময়িক, ৬ থেকে ১৩ আগস্টের মধ্যে দ্বিতীয় সাময়িক এবং ১১ থেকে ১৮ ডিসেম্বরের মধ্যে প্রথম থেকে চতুর্থ শ্রেণীর বার্ষিক পরীক্ষা নিতে হবে। এছাড়া পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের শিক্ষা সমাপনী পরীক্ষার জন্য ২০ থেকে ৩০ নভেম্বর সম্ভাব্য তারিখ রাখা হয়েছে।
এর আগে শিক্ষা মন্ত্রণালয় শুক্রবার সাপ্তাহিক ছুটি ছাড়া সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও নি¤œ মাধ্যমিক স্কুলে ২০১৭ শিক্ষাবর্ষে ৮৫ দিন ছুটি অনুমোদন করে। মাধ্যমিক ও নি¤œ মাধ্যমিক স্কুলে ৬ থেকে ২২ জুলাইয়ের মধ্যে অর্ধবার্ষিক বা প্রাক নির্বাচনী পরীক্ষা নিয়ে ৫ আগস্ট ফল প্রকাশ করতে হবে। আর ১১ থেকে ২৮ অক্টোবরের মধ্যে নির্বাচনী পরীক্ষা নিয়ে তার ফলাফল ৫ নভেম্বর প্রকাশ করতে হবে। এছাড়া ২৮ নভেম্বর থেকে ১৩ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা নিয়ে ৩১ ডিসেম্বর ফল প্রকাশ করতে হবে।








অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com