শিরোনাম :
আওয়ামী লীগের টানা ৮ বছর বর্তমান সরকারের ৩ বছর পূর্তি : চ্যালেঞ্জ মোকাবিলা হয়েছে উন্নয়নের ছোঁয়ায়
Published : Thursday, 12 January, 2017 at 12:00 AM
হাবীব রহমান
তিন বছর আগে আলোচিত ৫ জানুয়ারির জাতীয় নির্বাচনে বিজয়ী হয়ে টানা দ্বিতীয়বার ক্ষমতায় আসে আওয়ামী লীগ। আজকের এই দিনে হয় নতুন সরকারের শপথ গ্রহণ। দ্বিতীয় মেয়াদে সরকারের সাফল্য নিয়ে স্বস্তি রয়েছে দলের মাঝে।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোট তিন-চতুর্থাংশ আসনে জয়লাভ করে। বিএনপি পায় মাত্র ৩৩টি আসন। সাফল্যের সঙ্গে শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকার পাঁচ বছর পূর্ণ মেয়াদে দেশ পরিচালনা করে। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত হয় দশম জাতীয় সংসদ নির্বাচন। বিএনপি এই নির্বাচন বর্জন করে এবং নির্বাচন প্রতিহতের ঘোষণা দেয়। কিন্তু তারা নির্বাচন প্রতিহত করতে ব্যর্থ হয়। মহাজোট পুনরায় নিরঙ্কুশ বিজয় অর্জন করে। টানা দ্বিতীয় মেয়াদে শেখ হাসিনা মন্ত্রিসভা গঠন করেন। ২০১৪ সালে গঠিত সরকারের রয়েছে বিপুল সাফল্য ও অর্জন। বাংলাদেশের ইতিহাসে সংসদীয় ব্যবস্থায় এবারই কোনো দল পরপর দ্বিতীয় দফা মিলে টানা আট বছর ক্ষমতায় থাকার নজির স্থাপন করেছে। অতিক্রান্ত এই আট বছরে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নতির নতুন পর্যায়ে উপনীত হয়েছে।
টানা দ্বিতীয় মেয়াদে জাতীয় নির্বাচনে বিজয়ের তিন বছর আজ। ২০১৪ সালে ৫ জানুয়ারির নির্বাচনের পর সরকারের শুরুটা যুৎসই না হলেও এখন অনেকটাই থিতু। প্রথম বছরটা বিএনপি-জামায়াতের আন্দোলন সামলানোতেই ব্যস্ত থাকতে হয় শেখ হাসিনার সরকারকে। তারপর থেকে সব কিছু উতরে গেছে নানা উন্নয়ন কাজের ছোঁয়ায়।
মুক্তিযুদ্ধের সপক্ষের দলটি তাদের কথা রেখেছে একের পর এক যুদ্ধাপরাধীর বিচার করে। এ মেয়াদে ফাঁসি হয়েছে পাঁচজনের। পুরো বিশ্বকে দেখিয়ে দিয়েছে নিজ খরচে পদ্মা সেতুর কাজ এগিয়ে নিয়ে। উড়াল সড়ক, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্যোগও নিয়েছে এই তিন বছরে। ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন এবং ৩২ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রার রিজার্ভ এসব বর্তমান সরকারের সাফল্য। মধ্যম আয়ের দেশও হয়েছে এই আমলে। বছরের শুরুতে বিনামূল্যে বই পাচ্ছে শিক্ষার্থীরা।
তবে চ্যালেঞ্জও কম নিতে হয়নি আওয়ামী লীগ সরকারকে। এক বছর ধরে ভুগতে হচ্ছে কেন্দ্রীয় ব্যাংকের রির্জাভ চুরি নিয়ে। এই সরকারকে আরো বেকায়দায় ফেলে দিয়েছে গত বছরের জুলাইয়ে গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলা। দেশ-বিদেশের ২২ নাগরিকের হত্যা জোরেশোরে নাড়া দেয় গদিতে।
অবশ্য শক্ত হাতে জঙ্গি দমন এই সরকারের সাফল্য হিসেবে দেখছেন কর্তা ব্যক্তিরা। ঝুলিতে বেশ ভালো কিছু থাকলেও বছরের শেষটা কিন্তু ভালো হলো না। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সরকার যখন তৃপ্ত তখন নিজ ঘরে দুর্বৃত্তদের গুলিতে নিহত হলেন এমপি লিটন। সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের গতি এগিয়ে যাচ্ছে দুর্দান্ত গতিতে। নির্দিষ্ট সময়ের আগে নির্বাচনের কোনো সম্ভাবনাও দেখছেন না সরকারের নীতি-নির্ধারকরা। নবম বর্ষে পদার্পণের এই ক্ষণে আওয়ামী লীগ দৃঢ়ভাবে বিশ্বাস করে শেখ হাসিনার তৃতীয়বারের এ সরকারও তার মেয়াদ পূর্ণ করতে সক্ষম হবে। উন্নয়নের ধারাবাহিকতায় বাংলাদেশ এগিয়ে যাবে।
এদিকে, সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পূর্তি উপলক্ষে আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে সাতটায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভাষণটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার সরাসরি সম্প্রচার করবে।







প্রথম পাতা'র আরও খবর

অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com