শিরোনাম :
বিদায়ী ভাষণে ওবামা : গণতন্ত্রকে রক্ষা করুন
Published : Thursday, 12 January, 2017 at 12:00 AM
মানবকণ্ঠ ডেস্ক
বিদায়ী ভাষণে ওবামা : গণতন্ত্রকে রক্ষা করুনশিকাগোর ম্যাককরমিক প্লেসে প্রায় ১৮ হাজার সমর্থকের সামনে শেষ ভাষণ দিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০০৮ সালে এই শহরেই বিজয় ভাষণ দিয়েছিলেন তিনি। এবার সেখানেই বিদায়ী ভাষণে বললেন, সাধারণ মানুষের হাতেই পরিবর্তন আনার ক্ষমতা রয়েছে। তিনি জনগণকে গণতন্ত্র রক্ষা করার আহ্বান জানিয়েছেন। শিকাগোতে হাজার হাজার সমর্থকের উদ্দেশে তিনি বলেন, প্রায় সব বিবেচনাতেই আট বছর আগের তুলনায় যুক্তরাষ্ট্র এখন ভালো ও শক্তিশালী দেশ। যদিও তিনি বলেছেন যুক্তরাষ্ট্রের বর্ণবাদ এখনো একটি বড় সমস্যা। খবর এএফপির।
এই শিকাগোতেই ওবামার নিজের রাজনীতির গোড়াপত্তন হয়, নেই সময়ের কথা    স্মরণ করে তিনি বলেন। ‘আমি যখন প্রথম শিকাগোতে আসি, তখন আমার বয়স সবে বিশ ছাড়িয়েছে, আমি তখনও বোঝার চেষ্টা করছি, আমি কে; তখনও আমার জীবনের লক্ষ্য খুঁজছি। ‘এখানেই আমি শিখি যে পরিবর্তন আসে শুধুমাত্র যখন সাধারণ মানুষ তাতে সংশ্লিষ্ট হন, উদ্বুদ্ধ হন, পরিবর্তনের দাবিতে একত্রিত হন।’ গণতন্ত্রের প্রতি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস ও অপরাপর বিপদ সম্পর্কে সাবধান করে দিয়ে ওবামা বলেন, ‘আমরা ভয়ের কাছে নতি স্বীকার করলে গণতন্ত্র ভেঙে পড়তে পারে। কাজেই একদিকে যেমন নাগরিক হিসেবে আমাদের বহির্বিশ্ব থেকে আগ্রাসনের বিরুদ্ধে সজাগ থাকতে হবে, তেমনি যে মূল্যবোধ আমাদের সত্তা গড়ে দিয়েছে, তাকে দুর্বল করার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।’
ওবামা তার স্ত্রী মিশেল ও দুই কন্যা সাশা এবং মালিয়াকে ধন্যবাদ জানাতে ভোলেননি, বিশেষ করে মিশেল ওবামার প্রতিটি উল্লেখে প্রায় ১৮ হাজার মানুষের হর্ষধ্বনিতে ফেটে পড়েছে, ওবামাকেও চোখের পানি মুছতে দেখা গেছে।
ভাষণে প্রেসিডেন্ট ওবামা তার শাসনামলের সাফল্যের খতিয়ান তুলে ধরেন, যার মধ্যে রয়েছে অর্থনৈতিক প্রবৃদ্ধি, ইরানের সঙ্গে পরমাণু চুক্তি কিউবার সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধার এবং সমকামী বিয়েকে বৈধতা প্রদান। বিদায়ী ভাষণ দেয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের দীর্ঘ ঐতিহ্যের অংশ। সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ এবং বিল ক্লিনটন তাদের শেষ ভাষণ হোয়াইট হাউসে বসেই দিয়েছিলেন। কিন্তু প্রেসিডেন্ট ওবামা দিলেন শিকাগোতে গিয়ে। এই ভাষণ দেয়ার জন্য শিকাগোকে বেছে নেয়ার কারণ হিসেবে ওবামা বলেন, তিনি যেখান থেকে শুরু করেছিলেন সেখানেই শেষ করতে চেয়েছেন।
প্রেসিডেন্ট হিসেবে ৪৪৫তম বারের মতো এয়ারফোর্স ওয়ান নামক বিমানটিতে করে শিকাগোতে যান ওবামা। তার সঙ্গে ছিলেন স্ত্রী ও কন্যা। ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনও সস্ত্রীক উপস্থিত ছিলেন। ভাষণের শেষ ভাগে স্ত্রী, কন্যা ও ভাইস প্রেসিডেন্ট বাইডেনসহ তার প্রশাসনের সকল কর্মকর্তাকে ধন্যবাদ দেন ওবামা। প্রায় কুড়ি হাজারের মতো দর্শক সরাসরি সামনে বসে এই ভাষণ দেখেন।







প্রথম পাতা'র আরও খবর

অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com