শিরোনাম :
পৃথিবীর কেন্দ্রে ‘মিসিং ইলিমেন্টের’ খোঁজ
অনলাইন ডেস্ক
Published : Wednesday, 11 January, 2017 at 7:06 PM
পৃথিবীর কেন্দ্রে ‘মিসিং ইলিমেন্টের’ খোঁজএতদিন পৃথিবীর কেন্দ্র একটি উপাদান আছে বলে ধারণা করছিল বিজ্ঞানীরা। লোহা ও নিকেলে পরিপূর্ণ পৃথিবীর ‘কোর’ বা কেন্দ্র হিসেবে পরিচিত এই বলয়ের মধ্যে নতুন উপাদান হিসেবে সিলিকন আবিষ্কার করেছে বিজ্ঞানীরা।
গত কয়েক দশক ধরে এই উপাদানটির খোঁজ করে আসছিল তারা। এ কারণেই এটিকে ‘হারিয়ে যাওয়া উপাদান’ (মিসিং ইলিমেন্ট) হিসেবে অভিহিত করেছে।
লোহা ও নিকেলের পর পৃথিবীর কেন্দ্রে সিলিকন একটি উল্লেখযোগ্য অংশ ঘিরে রেখেছে। উচ্চ চাপ ও উষ্ণতা তৈরির পর পৃথিবীর কেন্দ্রে একেবারে শেষ ভাগের বলয়ে সিলিকন এসে জমা হয়েছে। আর তার ওপরে লোহা ও নিকেলের বলয় জড়িয়ে আছে। এই গবেষণার মাধ্যমে পৃথিবী গঠনের বিষয়ে আরো উচ্চতর গবেষণা সহজ হবে বলে অনুমান করছে বিজ্ঞানীরা।
এই গবেষণায় নেতৃত্ব দেয়া টোকিও বিশ্ববিদ্যালয়ের ইজি ওতানি জানিয়েছেন, আমরা মনে করি পৃথিবীর কেন্দ্রে মূল উপাদান সিলিকন। পৃথিবীর কেন্দ্রে ৫ ভাগ জায়গা দখল করে আছে তারা। অতিরিক্ত ভরের কারণে সিলিকন লোহা ও নিকেলের মধ্যে দ্রবীভূত হয়ে আছে।
উল্লেখ্য, এতদিন পৃথিবীর কেন্দ্র নিকেল ও লোহার উপস্থিতিকেই মেনে নিয়েছিল বিজ্ঞানীরা। নতুন এই গবেষণার ফল অনুসারে সেখানে লোহা ও নিকেলের পাশাপাশি অবস্থান নেবে সিলিকন।

মানবকণ্ঠ/এফএইচ





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com