শিরোনাম :
মোবাইল ব‌্যাংকিংয়ে দৈনিক লেনদেনের সীমা কমল
অনলাইন ডেস্ক
Published : Wednesday, 11 January, 2017 at 7:02 PM, Update: 11.01.2017 7:11:43 PM
মোবাইল ব‌্যাংকিংয়ে দৈনিক লেনদেনের সীমা কমলমোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দৈনিক লেনদেনের সীমা কমিয়ে দিয়েছে বাংলাদেশ ব‌্যাংক। যাতে বলা হয়েছে, দিনে দুই বারে সর্বোচ্চ ১০ হাজার টাকা তোলা এবং কোনো গ্রাহক তার অ‌্যাকাউন্টে দিনে দুই বারে ১৫ হাজার টাকার বেশি জমা করতে পারবেন না।
বুধবার এ বিষয়ে একটি সার্কুলার জারির পর তা মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক লীলা রশিদ স্বাক্ষরিত ওই সার্কুলারে বলা হয়েছে, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস একটি দ্রুত বিকাশমান সেবা, যা অল্প সময়ের মধ্যে সমাজের বিভিন্ন স্তরে বিশেষ করে নিম্ন আয়ের জনগোষ্ঠীর মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু অভিযোগ পাওয়া গেছে যে, কতিপয় অসাধু ব্যক্তি এ সেবাটির অপব্যবহার করছে, যা দেশ ও জাতির জন্য ক্ষতিকর।
সার্কুলারে আরো বলা হয়েছে, কোনো গ্রাহক তার অ‌্যাকাউন্টে দিনে দুই বারে ১৫ হাজার টাকার বেশি জমা করতে পারবেন না। মাসে ২০ বারে সর্বোচ্চ এক লাখ টাকা জমা করা যাবে। এছাড়া দিনে দুই বারে সর্বোচ্চ ১০ হাজার টাকা তোলা যাবে না। সেই সঙ্গে মাসে ১০ বারে ৫০ হাজার টাকার বেশি উত্তোলন করা যাবে না।
একটি মোবাইল হিসেবে টাকা ক্যাশ-ইন বা জমা হওয়ার পর ২৪ ঘণ্টার মধ্যে ওই টাকা থেকে সর্বোচ্চ পাঁচ হাজার টাকার বেশি ক্যাশ-আউট বা উত্তোলন করা যাবে না।
এতোদিন একজন গ্রাহক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দিনে ৫ বার এবং মাসে ২০ বার নগদ অর্থ জমা করতে পারতেন। আর দৈনিক ৩ বার ও মাসে ১০ বার টাকা উত্তোলন করতে পারতেন। প্রতিবারে সর্বোচ্চ ২৫ হাজার টাকা জমা ও উত্তোলন করা যেত। মাসে জমা ও উত্তোলনের সর্বোচ্চ সীমা ছিল এক লাখ ৫০ হাজার টাকা।
ওই সার্কুলারে ২০১৪ সালের নির্দেশনা স্মরণ করিয়ে দিয়ে বলা হয়েছে, একজন ব্যক্তি একটি জাতীয় পরিচয়পত্রের বিপরীতে কোনো মোবাইল ফাইন্যান্সসিয়াল সেবাদানকারী (এমএফএস) প্রোভাইডারের সঙ্গে একাধিক মোবাইল হিসেব চালাতে পারবেন না।
প্রসঙ্গত, মোবাইল ফিনান্সিয়াল সেবার অপব্যবহার রোধে ২০১৩ সালের ১ সেপ্টেম্বর ও ২০১৪ সালের ২৭ নভেম্বর দুটি সার্কুলার জারি করেছিল কেন্দ্রীয় ব‌্যাংক। এবার সেগুলো সংশোধন করেই নতুন এই সীমা নির্ধারণ করা হলো।

মানবকণ্ঠ/জেডএইচ





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com