শিরোনাম :
দুই কোটি টাকার মধু সংগ্রহের টার্গেট
আব্দুল আলীম, মানিকগঞ্জ
Published : Wednesday, 11 January, 2017 at 5:20 PM
দুই কোটি টাকার মধু সংগ্রহের টার্গেট সরিষা ফুল থেকে মধু সংগ্রহের ধুম পড়েছে মানিকগঞ্জে। এবছর প্রায় দুই কোটি টাকার মধু সংগৃহীত হবে বলে জানিয়েছেন মৌচাষিরা। সরিষা ফুল থেকে সংগৃহীত এসব মধু স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে চলে যাচ্ছে দেশের বড় বড় কোম্পানিতে।
সরেজমিনে দেখা গেছে, মানিকগঞ্জের সর্বত্রই এখন হলুদের সমারোহ। শীতের আগমনে প্রকৃতি সেজেছে হলুদে আর মৌচাষিরা ব্যস্ত মধু সংগ্রহে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, জেলায় চলতি বছর প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। এবছর সাতক্ষীরা, খুলনাসহ বেশ কয়েকটি জেলা থেকে প্রায় ২৫/৩০ জন খামারি এসেছে মধু সংগ্রহের কাজে। এসব খামারিরা উপজেলার বিভিন্ন এলাকায় বাক্স বসিয়ে মধু সংগ্রহের কাজ করছেন।
সাতরক্ষীরা থেকে আসা মৌচাষী সাইফুল ইসলাম জানান, শীতের শুরুতেই তারা বিভিন্ন এলাকায় মধু সংগ্রহের কাজে নেমে যান। মধু সংগ্রহের এই কাজ চলে ডিসেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত।  
সাতক্ষীরার মৌচাষি আবদুল হালিম মিয়া জানান, মধু সংগ্রহে সুপার চেম্বার, বুরট, নিউক্লিয়াস নামের বাক্স ব্যবহার করা হয়। সরিষা ক্ষেতের কাছে বাক্স রাখলেই মৌমাছিরা মধু এনে বাক্সে জমা করে। প্রতিটি বাক্স থেকে ৪ থেকে ৫ কেজি মধু পাওয়া যায়। প্রতি সপ্তাহে একবার বাক্স থেকে মধু সংগ্রহ করা হয়। প্রতি কেজি মধু ২০০ থেকে ৩০০ টাকায় বিক্রি করা হয়।
খুলনার চাষি আল আমিন মিয়া জানান, এই কাজে লাভের পাশাপাশি পরিশ্রমও কম না। খরচও আছে অনেক। প্রতিটি খামারে তিন থেকে পাঁচজন শ্রমিক কাজ করেন। শ্রমিকদের মাসে বেতন দিতে হয় ৪ হাজার থেকে ৭ হাজার টাকা।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. আলীমুজ্জামান মিয়া জানান, এই শীতে প্রায় ৬০ টন মধু সংগ্রহ করা হবে। যার আনুমানিক বাজার মূল্য প্রায় দুই কোটি টাকা। মৌমাছিরা ফুলের মধ্যে পরাগায়ন করায় সরিষার উৎপাদন বেড়ে যায় ১৫ শতাংশ। তবে মৌচাষীরা নিজেদের ভাগ্য উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনীতিতেও অগ্রণী ভূমিকা পালন করছেন।

মানবকণ্ঠ/এনআই






অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com