শিরোনাম :
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ
বিকেলে বঙ্গভবনে যাচ্ছে আওয়ামী লীগ
নিজস্ব প্রতিবেদক
Published : Wednesday, 11 January, 2017 at 10:25 AM

বিকেলে বঙ্গভবনে যাচ্ছে আওয়ামী লীগনির্বাচন কমিশন গঠন নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংলাপে যোগ দিতে আজ বুধবার ক্ষমতাসীন আওয়ামী লীগের ১৯ সদস্যের প্রতিনিধি দল বঙ্গভবনে যাচ্ছে, যার নেতৃত্ব দেবেন দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রাষ্ট্রপতির কার্যালয়ের এক কর্মকর্তা জানান, সোমবার আওয়ামী লীগের প্রতিনিধি দলের তালিকা বঙ্গভবনে পাঠানো হয়। বুধবার বিকাল ৪টায় বঙ্গভবনের দরবার হলে এই সংলাপ বসবে। সংসদের বাইরে থাকা বিএনপির সঙ্গে আলোচনা মধ্য দিয়ে গত বছরের ১৮ ডিসেম্বর রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ।
২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেই ‘সার্চ কমিটির’ মাধ্যমে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গঠন করে দিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। আগামী ফেব্রুয়ারিতে এ কমিশনের মেয়াদ শেষে নতুন যে ইসি দায়িত্ব নেবে, তাদের অধীনে ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে।
এবারো যে রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’ করে নতুন কমিশন নিয়োগ দেবেন, সে বিষয়টি আইনমন্ত্রী আনিসুল হক আগেই জানিয়েছিলেন। তবে রাষ্ট্রপতির কার্যালয় থেকে সার্চ কমিটি গঠন নিয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বক্তব্য আসেনি।
এবার চার দফায় মোট ২৩টি দলকে আলোচনায় আমন্ত্রণ জানান আবদুল হামিদ। এর মধ্যে কেবল আওয়ামী লীগের সঙ্গেই আলোচনা বাকি। ক্ষমতাসীনদের সঙ্গে আলোচনার মধ্য দিয়েই ইসি গঠন নিয়ে এবারের সংলাপ শেষে হতে পারে বঙ্গভবন থেকে ইঙ্গিত পাওয়া গেছে।
রাষ্ট্রপতির ওপর সব ছেড়ে দেবে আওয়ামী লীগ: জানা গেছে, আজকের সংলাপে সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতিকে যুৎসই যে কোনো সিদ্ধান্ত গ্রহণের প্রস্তাব জানাবে ক্ষমতাসীনরা। এ ছাড়া নির্বাচন কমিশন সংক্রান্ত একটি আইন প্রণয়নের জন্যও রাষ্ট্রপতির কাছে প্রস্তাব জানাবেন তারা। তবে আগামী ৮ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ায় এত দ্রুত আইন প্রণয়ন করে নির্বাচন কমিশনার নিয়োগ দেয়া সম্ভব হবে কিনা সেটিও রাষ্ট্রপতির দৃষ্টিগোচর করবে আওয়ামী লীগ। তবে রাষ্ট্রপতি চাইলে আইন প্রণয়নের বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবে সরকার।
আওয়ামী লীগ নেতারা বলেন, আমাদের প্রস্তাব থাকবে একটিই, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী যে কোনো সিদ্ধান্ত রাষ্ট্রপতি গ্রহণ করতে পারেন। নির্বাচন কমিশন নিয়োগ দিতে আইন প্রণয়নের সম্ভব হলে তাতেও আপত্তি করবে না বুধবারের রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে। রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ইতিপূর্বে আওয়ামী লীগের অধীনে নির্বাচনগুলোর স্বচ্ছতা নিয়েও কথা বলবে শাসক দল।
আওয়ামী লীগের নেতৃত্বে ১৯ সদস্যের মধ্যে যারা আজ বুধবার রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেবেন তারা হলেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দলের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, এইচ টি ইমাম, তোফায়েল আহমেদ, আবুল মাল আবদুল মুহিত, সুরঞ্জিত সেনগুপ্ত, অ্যাম্বাসেডর মো. জমির, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, সাহারা খাতুন, মোহাম্মদ নাসিম, সৈয়দ আশরাফুল ইসলাম, আইনমন্ত্রী আনিসুল হক, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, ডা. দীপু মনি, আইন সম্পাদক আবদুল মতিন খসরু ও  প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ।

মানবকণ্ঠ/বিএএফ





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com