শিরোনাম :
মোবাইল ব্যাংকিংয়ের লেনদেন সীমা কমছে
অর্থনৈতিক প্রতিবেদক
Published : Wednesday, 11 January, 2017 at 7:56 AM
মোবাইল ব্যাংকিংয়ের লেনদেন সীমা কমছেমোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন সীমা কমাতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। খুব শিগগিরই এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করতে মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা দাতা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেবে বাংলাদেশ ব্যাংক।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সন্ত্রাসী অর্থায়ন, হুন্ডি প্রতিরোধে লেনদেন সীমা কমানোর উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক। নতুন নিয়ম অনুযায়ী, একজন গ্রাহকের ক্যাশ-ইনের ক্ষেত্রে দিনে সর্বোচ্চ লেনদেনের পরিমাণ ২০ হাজার টাকা থেকে কমিয়ে ১৫ হাজার টাকা করা হচ্ছে। এক্ষেত্রে আগে যেটি তিনবারে করা হতো এখন তা দুই বারে করতে পারবে। আর মাসিক লেনদেন দেড় লাখ থেকে কমিয়ে এক লাখ টাকা করা হচ্ছে। অন্যদিকে ক্যাশ আউটের ক্ষেত্রে দৈনিক লেনদেনের সীমা ১৫ হাজার থেকে কমিয়ে ৫ হাজার করা হচ্ছে। আর এক্ষেত্রে মাসিক লেনদেন সীমা সর্বোচ্চ ১ লাখ থেকে কমিয়ে ৫০ হাজার টাকা করা হচ্ছে।
এই বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, সম্প্র্রতি দেশে রেমিট্যান্স প্রবাহ কমার অন্যতম কারণ হুন্ডি। আর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এসব লেনদেন করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তাই এসব কিছু প্রতিরোধে আমরা লেনদেন সীমা কমানোর উদ্যোগ নিয়েছে। বিকাশসহ অন্য যারা বিদেশে এজেন্ট নিয়োগ দিয়ে অনেক ক্ষেত্রে এসব এজেন্টের মাধ্যমে হুন্ডি লেনদেন হয়। আমরা এসব নিয়ে সতর্ক রয়েছি।
প্রসঙ্গত, দেশের ২০টি ব্যাংক অনুমোদন নিয়ে ১৮টি ব্যাংক মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালাচ্ছে। ১৩ কোটি ১০ লাখ মোবাইল ব্যবহারকারীদের মধ্যে মাত্র ৩ কোটি ৯০ লাখের মতো মোবাইল ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে। প্রতিদিন এতে ৭০০ কোটি টাকার মতো লেনদেন হচ্ছে।

মানবকণ্ঠ/আরএস





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com