শিরোনাম :
ইসলামী ব্যাংকে নতুন জনবল নিয়োগের উদ্যোগ
শাহনেওয়াজ
Published : Wednesday, 11 January, 2017 at 12:51 AM
ইসলামী ব্যাংকে নতুন জনবল নিয়োগের উদ্যোগ ইসলামী ব্যাংকের নতুন পরিচালনা পর্ষদ গঠনের তিন দিনের ব্যবধানে নতুন জনবল নিয়োগের উদ্যোগ নেয়া হচ্ছে। ব্যাংকের কার্যক্রম স্বাভাবিক রাখতেই এ উদ্যোগ। জরুরি ভিত্তিতে আপাতত ১ হাজার ২৫০ জন প্রবেশনারি কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। এ ক্ষেত্রে সব ধর্মের ও নারী পুরুষ আবেদন করতে পারবেন। নিয়োগের পরীক্ষার জন্য বাইরের কোনো প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে আভাস পাওয়া গেছে। বর্তমানে ইসলামী ব্যাংকের প্রতিটি শাখায় টাকা ওঠানোর একটা চাপ দেখে গেছে। আর কি কারণে এ টাকা উত্তোলন তা ব্যাংক কর্তৃপক্ষ খতিয়ে দেখছে। বিশেষ করে গত দু’দিনে এই প্রবণতা লক্ষ্য করা গেছে।
এদিকে নতুন ব্যবস্থাপনা পরিচালক আবদুল হামিদ মিঞা সোমবার যোগ দেয়ার পরই পরই ডিএমডিসহ প্রায় ৩৫ কর্মকর্তাকে বদলি করা হয়েছে। এই বদলি নিয়ে এক ধরনের আতঙ্ক তৈরি হয়েছে বলে প্রধান কার্যালয়ের দায়িত্বশীল একটি সূত্রে জানা গেছে। অন্য দিকে, আগামীকাল বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ব্যাংক শাখা    ব্যবস্থাপকদের সম্মেলন হতে যাচ্ছে। দু’দিনের এই সম্মেলনে ব্যবস্থাপকদের বেশ কিছু নতুন নির্দেশনা দেয়া হতে পারে বলে আভাস পাওয়া গেছে। এর মধ্যে অন্যতম হলো, ব্যাংকের সুনাম ধরে রাখতে ভালো বিনিয়োগের অনুসন্ধান করা, গ্রাহকের চাহিদা সময়মতো পূরণ করা, অনিয়ম ও দুর্নীতিকে কোনোভাবে প্রশ্রয় না দেয়া। এর পাশাপাশি জামায়াত ঘেঁষা কর্মকর্তাদের প্রতি নজরদারি বাড়ানো।
এ ব্যাপারে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান এই প্রতিবেদককে জানান, নতুন জনবল নিয়োগ দেয়া হবে এর মানে এই নয় কারো চাকরি চলে যাবে। তবে কারো বিরুদ্ধে যদি কোনো গুরুতর অভিযোগ থাকে আর যদি প্রমাণিত হয় তবে সে ক্ষেত্রে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কিন্তু বিনা দোষে কারো চাকরি যাবে না। এ পরিচালনা পর্ষদ বিনা কারণে কারো চাকরি খাওয়ার পক্ষপাতি নয়। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বিভিন্ন কর্মকর্তার বদলি হওয়ার বিষয়টি অবশ্যই দেখব। কি কারণে হঠাৎ করে ৩৫ কর্মকর্তার বদলি হলো, তা অফিসে গিয়ে জানবো। তিনি অকপটে বলেন, মূলত ব্যাংকের চেয়ারম্যান হিসেবে শুধু পরিচালনা পর্ষদের বোর্ড মিটিংয়ে উপস্থিত থাকার কথা। কিন্তু আমি সপ্তাহে দু’দিন অফিস করব।
জনবল নিয়োগ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি জানান, নতুন জনবল নিয়োগ করার সিদ্ধান্ত হয়েছে। তবে এবার সব ধর্মের নারী পুরুষ নিয়োগ দেয়া হবে। কিন্তু তা হবে প্রতিযোগিতামূলক পরীক্ষার ভিত্তিতে।
তিনি আগামীকাল ব্যাংকের ব্যবস্থাপকদের সম্মেলনে উপস্থিত থাকবেন বলে নিশ্চিত করেন। একই সঙ্গে তিনি জানান, ব্যাংক যেভাবে চলছে ঠিক সেভাবেই চলবে। কিভাবে আরো এগিয়ে নিয়ে যাওয়া যায় সে ব্যাপারে সবার মতামত গ্রহণ করব এ সম্মেলনে। তবে সম্মেলনে ব্যবস্থাপকদের প্রতি আমাদের আহ্বান বলেন আর পরামর্শ বলেন তা হলো, ভালো বিনিয়োগের প্রতি নজর দেয়ার।
বৃহস্পতিবার পরিচালনা পর্ষদ পরিবর্তনের মধ্য দিয়ে ইসলামী ব্যাংকের গ্রাহকদের মধ্যে কোনো ধরনের আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই বলে জানিয়েছেন ব্যাংকের নাম প্রকাশে অনিচ্ছুক ঊর্ধ্বতন এক কর্মকর্তা। তিনি স্পস্টভাবে জানিয়েছেন, যে আইনের ভিত্তিতে ব্যাংকটি প্রতিষ্ঠিত, ঠিক সেই আইনের মধ্য দিয়ে পরিচালিত হবে। কাজের মধ্য দিয়ে বোঝা যাবে ব্যাংকটি কোথায় যাচ্ছে। বদলি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বছরের শুরুতে এই বদলি হয়ে থাকে।

মানবকণ্ঠ/এসএস





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com