শিরোনাম :
ঢাবিতে বিশ্ব হিন্দি দিবস পালিত
‘হিন্দি চেয়ার’ প্রতিষ্ঠায় সমঝোতা স্মারক স্বাক্ষর
ঢাবি প্রতিনিধি
Published : Tuesday, 10 January, 2017 at 7:49 PM, Update: 10.01.2017 10:22:05 PM
‘হিন্দি চেয়ার’ প্রতিষ্ঠায় সমঝোতা স্মারক স্বাক্ষরঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি ‘হিন্দি চেয়ার’ প্রতিষ্ঠা করার উদ্দেশ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। মঙ্গলবার বিশ্ব হিন্দি দিবস- ২০১৭ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট আয়োজিত অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদের মধ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এবং ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদের পক্ষে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
হর্ষবর্ধন শ্রীংলা বলেন, বাংলাদেশের মানুষের জন্য আজকের (১০ জানুয়ারি) অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের অভ্যুদয়ের পর এদিনই স্বাধীনতার নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরেছিলেন। এদেশের স্বাধীনতা লগ্নে পাশে দাঁড়াতে পেরে আমরা গর্বিত। বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও হিন্দি বেশ পরিচিত একটি ভাষা। ভারত-বাংলাদেশের মধ্যে সামাজিক-সাংস্কৃতিক সম্পর্ক সুদৃঢ় করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিন্দি ভাষা শিক্ষা খুবই ফলপ্রসূ হবে। যে সকল শিক্ষার্থী হিন্দি ভাষায় ভর্তি হবে তাদের এবং এই ভাষা ইনস্টিটিউটের সকল ধরণের প্রয়োজনে আমরা পাশে থাকব।
স্মারক স্বাক্ষর শেষে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিন্দি প্রতিষ্ঠা অত্যন্ত প্রয়োজনীয় ও সময়োপযোগী। বাংলাদেশ ও ভারতের মধ্যে যে সম্পর্ক তা বিশ্বের আর কোথাও নেই। হিন্দি চেয়ারের জন্য ভারত থেকে হিন্দি বিশেষজ্ঞ গবেষকরা এক বছরের জন্য এখানে আসবেন। তাঁরা এই ক্যাম্পাসেই থাকবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে একাত্ব হয়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবেন।
অনুষ্ঠানে হাইকমিশনার ও উপাচার্য যৌথভাবে বাংলাদেশের প্রথম ‘হিন্দি ই-মেগাজিন’-এর যাত্রার উদ্বোধন করেন। মেধার স্বীকৃতি স্বরূপ ইন্ধিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র ও আধুনিক ভাষা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে ইনস্টিটিউটের হিন্দি বিভাগের জন্য দুটি কম্পিউটার উপহার দেন ভারতীয় হাইকমিশনার। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক কুলসুম বানু, ইন্ধিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের অধ্যাপক অপর্ণা পান্ডে প্রমুখ।

মানবকণ্ঠ/কেআই/এসএস





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com