শিরোনাম :
ঢাবি ডিন নির্বাচন ১৮ জানুয়ারি
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন আওয়ামী পন্থী দুই শিক্ষক
কামরুল ইসলাম
Published : Monday, 9 January, 2017 at 10:00 PM
বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন আওয়ামী পন্থী দুই শিক্ষকআগামী দুই বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০টি অনুষদের ডিন নির্বাচন অনুষ্ঠিত হবে ১৮ জানুয়ারি। এবারের ডিন নির্বাচনে আওয়ামী পন্থী শিক্ষকদের নীল দল, বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সাদা দল ও বাম সমর্থিত শিক্ষকদের গোলাপী দল আলাদা আলাদা প্যানেলে অংশ নিচ্ছে। তবে এরই মধ্যে দুইটি অনুষদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগ সমর্থিত নীল দলের প্রার্থীরা। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাওয়া প্রার্থীরা হলেন আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও আইন অনুষদে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক রহমত উল্লাহ। এছাড়া সামাজিক বিজ্ঞান অনুষদে সাদা দল কোন প্রার্থী দেয়নি। ফলে এই অনুষদে গোলাপী দল প্রার্থী দিলেও প্রতিদ্বন্দ্বিতায় যেতে পারবে না বলে মনে করছেন শিক্ষকরা। সামাজিক বিজ্ঞানে নীল দলের প্রার্থী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।
আগামী ১৮ জানুয়ারি সকাল ১০ টা থেকে বিশ্ববিদ্যালয়ের নওয়াব নবাব আলী চৌধুরী সিনেট ভবনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের অনুষদগুলোর শিক্ষকরা তাদের ভোটের মাধ্যমে নিজ নিজ অনুষদের ডিন নির্বাচন করবেন।
আসন্ন এবারের ডিন নির্বাচনে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দীন আহমেদ।
সোমবার সন্ধ্যায় অধ্যাপক কামাল উদ্দীন জানান, ডিন নির্বাচনের প্রার্থীদের মনোনয়নপত্র জমাদানের শেষ সময় ছিল রবিবার পর্যন্ত। বিভিন্ন প্যানেলের শিক্ষকরা প্রার্থীদের নাম জমা দিয়েছেন। তবে কেউ যদি প্রার্থিতা প্রত্যাহার করতে চান তবে আগামী ১১ জানুয়ারি পর্যন্ত তা করতে পারবেন।
তিনি আরো জানান, এবার ১০টির অনুষদের ডিন নির্বাচনে নীল দল, গোলাপী দল এবং সাদা দলের প্রার্থীরা অংশ নিচ্ছেন। এর মধ্যে সাতটিতে সাদা দল প্রার্থী দিলেও সামাজিক বিজ্ঞান অনুষদ, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ ও আইন অনুষদে দলটি কোন প্রার্থী দেয়নি। অপরদিকে গোলাপী দল সামাজিক বিজ্ঞান অনুষদ ও কলা অনুষদে প্রার্থী দিয়েছে। তবে কোন প্রার্থী না থাকায় আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও আইন অনুষদের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় ডিন নির্বাচিত হবেন।
তিনটি অনুষদে সাদা দলের প্রার্থী না থাকার কারণ জানতে চাইলে প্যানেলটির যুগ্ম-আহ্বায়ক পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, দলীয় নিয়োগের কারণে বর্তমান পরিস্থিতিতে সাদা দলের কেউ ডিন নির্বাচিত হওয়ার আশা করতে পারছেন না। বিগত ৭-৮ বছর যাবৎ যেভাবে দলীয় লোক নিয়োগ দেয়া হয়েছে তাতে কেউ ভরসা পাচ্ছে না। সেই কারণে তিনটি অনুষদে কেউ আগ্রহ প্রকাশ করেনি। ভোটারদের অবস্থাটা আমরা জানি। এই পরিস্থিতিতে তাদের উপরও আস্থা রাখা যাচ্ছে না।
দুটিতে একক প্রার্থী থাকায় ভোটগ্রহণ হবে শুধু আটটি অনুষদে। এই আটটি অনুষদের প্রার্থীরা হলেন-
কলা অনুষদ:
নীল দলের- ইতিহাস বিভাগের অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, সাদা দলের- ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক মোহাম্মদ ছিসদ্দিকুর রহমান খান ও গোলাপী দলের- অধ্যাপক এ কে এম সালাউদ্দিন।
বিজ্ঞান অনুষদ:
নীল দলের- রসায়ন বিভাগের অধ্যাপক মো. আব্দুল আজিজ, পরিসংখ্যান, সাদা দলের- প্রাণ-পরিসংখ্যান ও তথ্য পরিসংখ্যান অধ্যাপক মো. লুৎফর রহমান।
ব্যবসায় অনুষদ:
নীল দলের- ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম ও সাদা দলের- মাকের্টিং বিভাগের অধ্যাপক মো. আশরাফুল ইসলাম চৌধুরী।
সামাজিক বিজ্ঞান অনুষদ:
নীল দলের- অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও গোলাপী দলের প্রার্থী সামাজিক বিভাগের অধ্যাপক নেহাল করিম ।
জীববিজ্ঞান অনুষদ:
নীল দলের- উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ইমদাদুল হক ও  সাদা দলের- প্রার্থী প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক লায়লা নূর ইসলাম।
ফার্মেসি অনুষদ:
নীল দলের- ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক এস এম  আব্দুর রহমান, সাদা দলের-  ওষুধ প্রযুক্তি বিভাগের অধ্যাপক মো. সেলিম রেজা।
চারুকলা অনুষদ:
নীল দলের- অঙ্কন ও চিত্রায়ন বিভাগের নিসার হোসেন এবং সাদা দলের- ভাস্কর্য  বিভাগের অধ্যাপক  এ এ এম মো.  কাওসার হাসান।
ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদ:
নীল দলের- ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক রফিকুল ইসলাম, সাদা দলের-  কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. হাসানুজ্জামান।

মানবকণ্ঠ/কেআই/বিএএফ





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com