শিরোনাম :
ফরাসি বিপ্লবের মহানায়ক নেপোলিয়ান বোনাপার্ট
অনলাইন ডেস্ক
Published : Monday, 9 January, 2017 at 10:34 AM

ফরাসি বিপ্লবের মহানায়ক নেপোলিয়ান বোনাপার্টনেপোলিয়ান বোনাপার্ট ফরাসি বিপ্লবের সময়কার একজন জেনারেল ও ফরাসি প্রজাতন্ত্রের প্রথম কনসাল ছিলেন। নেপোলিয়ান দ্য বোনাপার্ট ১৭৬৯ সালের ১৫ আগস্ট ফ্রান্সের কর্সিকায় জন্মগ্রহণ করেন। বোনাপার্ট পরিবার লুনিজিয়ানায় বসতি স্থাপনকারী লোম্বার্ড বংশোদ্ভূত তুস্কান গোত্রের অন্তর্ভুক্ত, যারা ইতালির একটি অভিজাত সম্প্রদায় হিসেবে বিবেচিত হতেন। তার বাবার নাম কার্লো বোনাপার্ট ও মা মারিয়া লেটিজিয়া রামোলিনো।

১৭৮৫ সালে নেপোলিয়ান সেকেন্ড লেফট্যানেন্ট পদে ভূষিত হন। তখন বয়স মাত্র ১৬। ১৭৮৯ সালের বিপ্লবের আগ পর্যন্ত নেপোলিয়ান ভ্যালেন্স ও এক্সনে সেনারক্ষকের দায়িত্ব পালন করেন। পরে অধিকাংশ সময় কর্সিকাতে অতিবাহিত করেন। ওই সময় রাজবংশ, বিদ্রোহী ও সাধারণ কর্সিকানদের মধ্যে দ্বন্দ্ব চলছিল। নেপোলিয়ান জ্যাকোবিনের ফ্যাকশনকে সমর্থন করেন ও লেফট্যানেন্ট কর্নেল পদে ভূষিত হন। এরপর কয়েক বছরে তিনি অনেকগুলো বিজয় পান। যা তাকে খ্যাতিমান করে তোলে। ধীরে ধীরে এগিয়ে যান ক্ষমতার দিকে।

তিনি নেপোলিয়ান-১ নামে ১৭৯৯ থেকে ১৮১৪ পর্যন্ত এবং পুনরায় ১৮১৫ সালে স্বল্প সময়ের জন্য ফ্রান্সের সম্রাট ছিলেন। তিনি ইতালির রাজাও ছিলেন। এ ছাড়া সুইস কনফেডারেশনের মধ্যস্থতাকারী এবং কনফেডারেশন অব রাইনের রক্ষকও ছিলেন। তিনি ১৮২১ সালের ৫ মে নির্বাসিত অবস্থায় সেন্ট হেলেনা দ্বীপে মারা যান।

পারিবারিক কারণে নেপোলিয়ান সাধারণ কর্সিকানদের তুলনায় পড়ালেখায় বেশি সুবিধা পান। ৯ বছর বয়সে তাকে একটি ফরাসি মিলিটারি স্কুলে ভর্তি করা হয়। ভর্তির আগে তাকে ফরাসি ভাষা শিখতে হয়। কিন্তু নেপোলিয়ান সারাজীবনই ইতালিয়ান টানে কথা বলেছেন, কখনো ঠিকমত বানান করাও শিখতে পারেননি। এখান থেকে ডিগ্রি পাওয়ার পর নেপোলিয়ান ১৭৮৪ সালে প্যারিসের এলিট মিলিটারি একাডেমিতে ভর্তি হন। সেখানে মাত্র এক বছরেই দুই বছরের কোর্স সমাপ্ত করেন।

১৭৯৬ সালের ২৭ মার্চ নেপোলিয়ান ফরাসি আর্মি অব ইতালির দায়িত্ব গ্রহণ করেন। তিনি সফলতার সঙ্গে ইতালি আক্রমণ করেন। লোম্বার্ডি থেকে অস্ট্রিয়ানদের বিতাড়িত করেন এবং পাপাল প্রদেশের সেনাবাহিনীকে পরাজিত করেন। ১৭৯৭ সালের শুরুতেই নেপোলিয়ান অস্ট্রিয়ায় প্রবেশ করেন। কিছুদিনের মধ্যেই উত্তর ইতালির অধিকাংশই দখল করে নেন। তার হাতেই এক হাজার বছরের স্বাধীন ভেনিসের পতন হয়। ১৭৯৭ সালেই নেপোলিয়ান ইতালির ফ্রান্স শাসিত রাজ্যসমূহ নিয়ে সিজালপাইন রিপাবলিক গড়ে তুলেন। ১৭৯৮ সালের জুলাইয়ে তিনি মিশর দখলের জন্য সামরিক অভিযান চালান। অনেকগুলো রক্তক্ষয়ী যুদ্ধের পর দেশে ফিরে আসেন। তিনি ‘নেপোলিয়ান-১’ নামে ১৭৯৯ সালের ১১ নভেম্বর থেকে ১৮১৪ সালের ৬ এপ্রিল এবং ১৮১৫ সালের ২০ মার্চ থেকে ২২ জুন পর্যন্ত ফ্রান্সের সম্রাট ছিলেন।
নেপোলিয়ানের নেতৃত্বে ফরাসি সেনাবাহিনী এক দশকে সকল ইউরোপীয় শক্তির সঙ্গে যুদ্ধে করে ইউরোপের অধিকাংশ অঞ্চল আয়ত্তে নিয়ে আসে। ১৮১২ সালে সংগঠিত রাশিয়া আগ্রাসন একটি যুগঃসন্ধিক্ষণ হিসেবে বিবেচিত হয়। ১৮১৩ সালে লিপজিগে পরাজয়ের পর ষষ্ঠ কোয়ালিশন ফ্রান্সে আগ্রাসন চালায় রাশিয়া, এতে নেপোলিয়ান ১৮১৪ সালের এপ্রিলে পিছিয়ে আসতে বাধ্য হন। কিছুদিন পরেই হান্ড্রেড ডেস নামে পরিচিত অভিযান চালান। কিন্তু ১৮১৫ সালের ১৮ জুন ওয়াটারলুতে পরাজিত হন। এরপর জীবনের বাকি ছয় বছর ব্রিটিশদের তত্ত্বাবধানে আটলান্টিক মহাসাগরের দ্বীপ সেন্ট হেলেনাতে কাটান।

মানবকণ্ঠ/আরএস






অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com