শিরোনাম :
সর্বকালের সেরা ১০ বই
অনলাইন ডেস্ক
Published : Sunday, 8 January, 2017 at 11:28 AM

সর্বকালের সেরা ১০ বইএকটি বই যখন ছাপা হয় তখন সেই বইয়ের সব সফলতার একমাত্র অধিকারী হয় তার লেখক। তবে সেই বইয়ের ‘বেস্ট সেলারের’ তকমা পাওয়ার কৃতিত্ব পুরোটাই যায় বইয়ের মুদ্রিত সংখ্যার সর্বাধিক বিক্রির ওপর। সেই মুদ্রিত সংখ্যাগুলো ভিন্ন ভাষারও হতে পারে। কিন্তু বিভিন্ন ধর্মগ্রন্থসহ ‘কমিউনিস্ট’ ম্যানিফেস্ট’, ‘কোটেশনস ফরম চেয়ারম্যান মাও’ এই সব বইগুলো বেস্ট সেলারের তালিকাভুক্ত নয়। বিস্ময়করভাবে কিছু বই এমনো আছে যারা শতকের পর শতক মুদ্রিত হয়েছে বিভিন্ন দেশ থেকে এবং তাদের উৎস ও ভিন্ন তবে মুদ্রণের আসল সংখ্যাগুলো আজও অজানা। যারা অচিরেই পেয়েছে সর্বকালের সেরা বই হওয়ার শিরোপা

১. এ টেল অব ট্যু সিটিস: ব্রিটিশ সাহিত্যিক চালর্স ডিকেন্সের লেখা এই শতাব্দী প্রাচীন বইটি প্রথম প্রকাশিত হয় ১৮৫৯ সালে। সমীক্ষা থেকে জানা যায়, ২০০ মিলিয়নের অধিক কপি বিক্রি হয়েছে এই বইটি।
২. দি লর্ড অফ দি রিংস: জে আর আর টোলকিয়েনের লেখা এই বইটি। ৯৫৪ সালে প্রথম আত্মপ্রকাশ পায়। সেই সময়েই বইটি ১৫০ মিলিয়ন কপি বিক্রি হয়ে যায়। বইটি ৭টি খণ্ড আকারে প্রকাশিত হয়েছিল।
৩. দি লিটন প্রিন্স: ফরাসি ভাষায় এই বইটি লিখেছিলেন অ্যান্টোএন সেইন্ট দিসপারী। বইটির মূল পাণ্ডুলিপি ফরাসি হওয়ার কারণে বইটি ইংরেজিতে অনুবাদ করা হয় এবং ১৯৪৩ সালে প্রকাশিত হয়। বইটি এখন পর্যন্ত ১৫০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে।
৪. অ্যান্ড ডেন ডেয়ার ওয়ার নান: ক্রাইম স্টেরির অন্যতম জননী আগাথা ক্রিস্টির কালজয়ী সৃষ্টিগুলোর মধ্যে অন্যতম। ১৯৩৯ সালে প্রকাশ কালের পর থেকে আনুমানিক ১০০ মিলিয়ন সংখ্যক কপি বিক্রি হয়েছে।
৫. ড্রিম অব দি রেড চেম্বার: এটিই একটি অনুবাদ সাহিত্য, চীনা সাহিত্যিক সাও সুয়েচিংয়ের লেখা এই বইটি প্রাচীনতম বইগুলোর একটি। বইটি ১০০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে। এই বইটি চীনা ভাষা থেকে ইংরেজিতে প্রথম অনুবাদ করেন ডেভিড হকস। এটিই একমাত্র বই যা প্রথম প্রকাশিত হয় চাইনিজ ভাষায়।
৬. দি হবিট: ১৯৩৭ সালে জে আর আর টোলকিয়েনের লেখা এই বইটি প্রকাশ পায়। অন্যান্য বইয়ের মতো সফলতা না পেলে সেই সময় যথেষ্ট প্রশংসিত হয় এই বইটি। পরিচালক পটার জ্যাকসন এই উপন্যাসটি নির্ভর করে ‘দি হবিট’ নামক একটি সিনেমা পরিচালনা করেন।
৭. দি লায়েন দি উইচ অ্যান্ড দি ওয়াবড্রোব: সি এস লুইসের লেখা এই উপন্যাসটি প্রকাশিত হয় ১৯৫০ সালে। শিশু সাহিত্য বিপুল সাড়া জাগানো এই বইটি ৮৫ মিলিয়ন কপি বিক্রি হয়।
৮. সি: এইচ রাইডার হাগার্ডের এই উপন্যাসটি ১৮৮৬ সাল থেকে দি গ্রাফিক ম্যাগজিন সর্বপ্রথম ধারাবাহিকভাবে প্রকাশিত হতে শুরু করে। উপন্যাসটি কাল্পনিক সাহিত্যের ছোয়া পাওয়া যায়। সারা বিশ্বে বহু ভাষায় অনুবাদ এই উপন্যাসটি আনুমানিক ১০০ কপি বিক্রি হয়েছে।
৯. দি ভিঞ্চি কোড: ড্যান ব্রাউনের এই বইটি বিস্ময় সাফল্য লাভ করে। ২০০৩ সালে প্রকাশিত এই বইটির এ যাবৎ ৮০ মিলিয়ন কপি বিক্রি হয়ে গেছে। ২০০৬ সালে পরিচালক রন হওয়ার্ড উপন্যাস থেকে অভিযোজিত করে ‘দি ভিঞ্চি কোড’ সিনেমাটি পরিচালনা করেন।
১০. থিংক এবং গ্রো রিচ: অ্যান্ডু কার্নেগী নামক ধনী ব্যবসায়ীর উপদেশে অণুপ্রাণিত হয়ে নেপোলিয়ান হিল। ১৯৩৭ সালে এই বইটি রচনা করেন। ব্যক্তি উপলব্ধি ও আত্মোন্নতিই বইটির মূল বিষয় বস্তু। বইটির ৭০ মিলিয়ন কপি বিক্রি হয়।

মানবকণ্ঠ/আরএস





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com