শিরোনাম :
গুগলে চাকরি পাওয়ার উপায় বললেন পিচাই
অনলাইন ডেস্ক
Published : Friday, 6 January, 2017 at 11:42 AM
গুগলে চাকরি পাওয়ার উপায় বললেন পিচাইবেশির ভাগ মানুষের স্বপ্ন থাকে গুগলে চাকরি করার। কারণ এই প্রতিষ্ঠানটি যে সব সুযোগ-সুবিধা দিয়ে থাকে তা পৃথিবীর অন্য কোনো প্রতিষ্ঠান দেয় না। তাই এই প্রতিষ্ঠানে চাকরি প্রত্যাশীদের প্রশ্ন থাকে কী করলে গুগলে চাকরি পাওয়া যায়। আর সেই বিষয়টি জানিয়েছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই।
বৃহস্পতিবার ভারতের খড়গপুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) ছাত্র-ছাত্রীদের কাছে গুগল সম্পর্কে আলোচনা করেন তিনি।  তুলে ধরেন তার জীবনের নানান গল্প।
সুন্দর পিচাই জানান, গুগলে ইন্টারভিউ দেয়ার সময়ে ‘জি-মেইল’ জিনিসটা কী তা তিনি জানতেনই না। সাক্ষাৎকার বোর্ডের এক সদস্যের প্রশ্নে তিনি ভেবেছিলেন, ‘জি-মেইল’ শব্দটি বলে বোধ হয় তাকে ‘এপ্রিল ফুল’ বানানোর চেষ্টা করা হচ্ছে।
তিনি আরো জানান, গুগলের সিইও হতে তাকে মোট ১০টি সাক্ষাৎকার দিতে হয়েছে। প্রথমে ‘জি-মেইল’ নিয়ে প্রশ্ন করা হলেও চার নম্বরে সাক্ষাৎকারে তাকে কেউ এটি নিয়ে কোনো প্রশ্ন করেননি। পঞ্চম দফার সাক্ষাৎকারে বোর্ডের এক সদস্য প্রশ্ন করেন, ‘জি মেইল কেমন হচ্ছে?’ এটি শুনে থতমত খেয়ে যান তিনি। এর পরে ‘জি-মেইল’ সম্পর্কে জেনে যান। পরের দফার সাক্ষাৎকারে তিনি ‘জি-মেইল দেখেছি’ বলেন। কিন্তু যা করার সপ্তম থেকে দশম পর্যন্ত সাক্ষাৎকারে বোর্ডে তিনি করে ফেলেন। এসব সাক্ষাৎকারে সুন্দর পিচাই ‘জি-মেইল সেবার উন্নতি কীভাবে করা যায় তার পথ বাতলে দেন। আর হয়ে যান গুগলের সিইও। এটি ২০০৪ সালের ঘটনা এটি।
সুন্দর পিচাই আইআইটি থেকে মেটালারজিতে  বি-টেক ডিগ্রি নেন। এরপর স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে এমএস করেছেন। সব শেষ পেনসিলভানিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ ডিগ্রি নেন।

মানবকণ্ঠ/জেডএইচ





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com