শিরোনাম :
২০ জানুয়ারি পর্যন্ত ইন্টারনেটের ধীরগতি
অনলাইন ডেস্ক
Published : Thursday, 5 January, 2017 at 6:13 PM
২০ জানুয়ারি পর্যন্ত ইন্টারনেটের ধীরগতি বাংলাদেশে ইন্টারনেটের গতি ২০ জানুয়ারি পর্যন্ত ধীর থাকবে বলে জানিয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন (আইএসপি)। গুরুত্বপূর্ণ কেবল কাটা পড়ায় এমন হয়েছে। বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে আইটিসি ব‌্যান্ডউইডথ সরবরাহকারী ভারতীয় প্রতিষ্ঠান টাটা কমিউনিকেশনস ও ভারতী এয়ারটেলের কেবল কাটা পড়েছে। তাই ইন্টারনেটের গতি কমে গেছে।
আইএসপি জানায়, মোট ব্যান্ডউইডথের ৭৫ শতাংশের বেশি ইন্টারনেট আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) থেকে আসে। যা সাবমেরিন কেবলের বিকল্প। এর মধ্যে ‘১২১’ নামে একটি সাবমেরিন টেলিকমিউনিকেশন কেবলের মাধ্যমে সিঙ্গাপুরের সঙ্গে ‍যুক্ত ভারত। এ কেবলের মালিকানায় রয়েছে ভারতীয় এয়ারটেল। চেন্নাইয়ের সমুদ্রতীর থেকে ৪০ কিলোমিটার দূরে এটি কাটা পড়ায় ১৩ ডিসেম্বর থেকে কেবলটি অকেজো হয়ে আছে। এছাড়া টাটা ইনডিকম কেবল নামে আরো একটি সাবমেরিন কেবলের মাধ্যমে সিঙ্গাপুরের সঙ্গে ভারত সংযুক্ত, এ কেবলটি ভারতের চেন্নাই ও সিঙ্গাপুরের মধ্যে সংযোগ স্থাপন করেছে। বুধবার রাত ১টা থেকে এ কেবলটিও অকেজো হয়ে পড়ে।
এই সব কিছু মিলিয়ে বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীরা ধীরগতির সম্মুখীন হচ্ছেন বলে জানায় আইএসপি। তারা জানায় ২০ জানুয়ারির (শুক্রবার) মধ্যে ইন্টারনেটের এ ধীরগতি ঠিক হয়ে যাবে।

মানবকণ্ঠ/জেডএইচ





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আনিস আলমগীর
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আবু বকর চৌধুরী, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com