শিরোনাম :
‘ব্রিটেনে সাংবাদিকরা দেশ ও প্রবাসের সেতুবন্ধন হিসেবে কাজ করছেন’
জুয়েল রাজ, যুক্তরাজ্য
Published : Tuesday, 3 January, 2017 at 9:52 PM
‘ব্রিটেনে সাংবাদিকরা দেশ ও প্রবাসের সেতুবন্ধন হিসেবে কাজ করছেন’দৈনিক আমাদের সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ গোলাম সারওয়ার বলেছেন, ব্রিটেনে সাংবাদিকরা দেশ ও প্রবাসের সেতুবন্ধনকারী। তারা একদিকে প্রবাসের খবরাখবর দেশের মানুষের সামনে তুলে ধরছে, অপরদিকে বিদেশেও বাংলাদেশের ইতোবাচক দিকগুলো প্রচার করছে।
সোমবার পূর্ব লন্ডনের মক্কা গ্রীলে লন্ডনে কর্মরত বৃটিশ বাংলাদেশি সাংবাদিকদের এক মতবিনিময় সভা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সাপ্তাহিক লন্ডন বাংলা সম্পাদক কে এম আবু তাহের চৌধুরীর সভাপতিত্বে এবং সাংবাদিক হেফাজুল করিম রকিরের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন দৈনিক আমাদের সময়ের ভারপ্রাপ্ত সম্পাদক  মোহাম্মদ গোলাম সারওয়ার।
তিনি বলেন, আমাদের সময় প্রকাশের পর থেকেই সারা দেশের মানুষের কাছে এটি একটি প্রিয় দৈনিক। ‘আমাদের সময় সমাজের কথা বলে, সকল মানুষের কথা বলে। তাই পত্রিকাটি সকল শ্রেণীর পাঠক পছন্দ করেন ও ভালবাসেন এবং প্রবাসীরা অনলাইনে পড়েন।
সভায় বক্তব্য রাখেন সাপ্তাহিক জনমত প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা, চ্যানেল আই ইউরোপের এমডি রেজা আহমদ ফয়সল চৌধুরী সোয়েব, সাপ্তাহিক সুরমা সম্পাদক কবি আহমেদ ময়েজ, সাপ্তাহিক লন্ডন বাংলা সম্পাদক আবদুল করিম গনি, দর্পন সম্পাদক রহমত আলী,  বাংলা টিভি ইউকের সিইও কবি মিল্টন রহমান, বাংলা ট্রিবিউনের বিশেষ প্রতিনিধি তানবির আহমেদ, এটিএনবাংলা ইউকের সিনিয়র রিপোর্টার মোস্তাক আলী বাবুল, ইউকে বিডি নিউজের সম্পাদক সোয়েব কবির, চ্যানেল আই ইউরোপের প্রধান প্রতিবেদক শাহ এমি হোসেন, বাংলা টিভি ইউকের বার্তা সম্পাদক সরোয়ার হোসেন, সাংবাদিক মুনজের আহমদ চৌধুরী, লন্ডন বিডিনিউজ সম্পাদক জাকির হোসেন কয়েছ, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, এনটিভির ইউরোপের জনপ্রিয় পেজেন্টার আতাউল্যাহ ফারুক, ব্রিকলেন সম্পাদক জুয়েল রাজ, ডিবিসির লন্ডন প্রতিনিধি তারেক চৌধুরী ইমরান, সাংবাদিক শিহাবুজ্জামান কামাল, সাংবাদিক মোহাম্মদ সোবাহন, বাংলা টিভি রিপোর্টার মোহাম্মদ কাওছার, চ্যানেল আই ইউরোপের এর রিপোর্টার আব্দুর রশিদ, চ্যানেল এস রিপোর্টার রেজাউল করিম মৃদা, সাংবাদিক নাহিদ জায়গীরদার, সাংবাদিক তানবির হাসান, এনটিভি রিপোর্টার আহসানুল আম্বিয়া শুভন, জিবিনিউজ এর পরিচালক জামাল আহমদ খান, বাংলা টাইমস ম্যানেজার শাহিন খুরশীদ, বাংলা সংলাপ এর রিপোর্টার আবদুর রহিম, নিউজ লাইফ২৪ কমের বার্তা সম্পাদক ফিরোজ আহমেদ বিপুল, সাংবাদিক আলাউদ্দিন রাসেল, ফরহাদ হোসাইন, মোশারেফ হোসেন ভুইয়া সহ আরো অনেকে। সভায় শুরুতে লন্ডনের কর্মরত সাংবাদিকরা অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেন।
সভায় উপস্থিত সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তরে মোহাম্মদ গোলাম সারওয়ার বলেন, তৃতীয় বাংলা খ্যাত বৃটেনে বাংলা মিডিয়ার ব্যাপকতা দেখে সত্যিই আভিভূত। ব্রিটেনে সাংবাদিকরা দেশ ও প্রবাসের সেতুবন্ধন হিসেবে কাজ করছেন। তিনি আরো বলেন, বৃটেনের এর মতো জায়গায় ১২টি পত্রিকা ও ৫টি বাংলা টিভি এবং আনলাইন পত্রিকা সত্যি অবাক করার মতো ঘটনা। ব্রিটিশ বাংলাদেশিরা যেভাবে এগিয়ে যাচ্ছে তার সঙ্গে তাল মিলিয়ে মিডিয়া হাউসগুলো দারুনভাবে এগিয়ে যাচ্ছে। বৃটেনের সাংবাদিকদের ব্রিটিশ বাংলাদেশিদের গৌরবের বিষয়গুলো বাংলাদেশের মানুষকে আরো বেশি জানানো উচিত মিডিয়ার মাধ্যমে। মুক্তিযুদ্ধ থেকে শুরু করে প্রবাসীরা দেশের সুখে দুঃখে সব সময় পাশে ছিলেন। প্রবাসীরা প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ডলার রেমিটেন্স পাঠাচ্ছেন। তাদের সুখে দুঃখে সরকারসহ সব মহলের পাশে থাকা উচিত এবং বাংলাদেশে দ্বৈত নাগরিকত্ব আইন নামে নতুন একটি আইন করতে যাচ্ছে সরকার সেই বিষয়েও দৈনিক আমাদের সময় প্রবাসীদের সঙ্গে থাকবেন বলে জানান।
মতবিনিময় সভায় ব্রিটেন-বাংলাদেশের বাংলা মিডিয়ার মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন সফররত উপস্থিত সাংবাদিকরা।
চ্যানেল আই ইউরোপের এমডি রেজা আহমেদ ফয়সল চৌধুরী শোয়েব, ব্রিটেনে থাকলেও আমাদের মন পড়ে থাকে দেশে। আর সেই দেশের খবরের জন্যে আমরা চেয়ে থাকি আমাদের সময়ের মতো মিডিয়াগুলো দিকে। তিনি আরো বলেন, বাংলাদেশে দ্বৈত নাগরিকত্ব আইন নামে নতুন একটি আইন করতে যাচ্ছে সরকার, এ আইনের কয়েকটি দিক রয়েছে যা প্রবাসীদের স্বার্থের পরিপন্থি, এই আইনটি বাস্তবায়িত হলে প্রবাসীরা হয়রানির শিকার হবেন হারাতে পানের নাগরিকত্ব ও পৈতৃক সম্পদ।
সাপ্তাহিক জনমত প্রধান সম্পাদক সৈয়দ নাহাস পাশা বলেন, এক সময়ের ‘পৃথিবীর শাসক’ ব্রিটেনের মূলধারার গৌরব অবস্থান এটিই প্রমাণ করে যে বাঙালির অসাধ্য কিছুই নেই। ব্রিটিশ মূলধারার বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশিদের সরব উপস্থিতি বাংলাদেশের মানুষকে জানাচ্ছে ব্রিটেন প্রবাসী বাংলা মিডিয়ার সাংবাদিকরা।
সাপ্তাহিক লন্ডন বাংলা সম্পাদক কে এম আবু তাহের চৌধুরী বলেন, বিভিন্ন সময় বাংলাদেশে সাংবাদিক নির্যাতনের বিরুদ্ধে ব্রিটেনের বাংলা মিডিয়ার সাংবাদিকরা সব সময় সোচ্চার থেকেছে, ভবিষ্যতেও থাকবো।

মানবকণ্ঠ/এসএস





অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আবু বকর চৌধুরী
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আবু বকর চৌধুরী, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৩-৫, ফ্যাক্সঃ +৮৮-০২-৫৫০৪৪৯৪৮
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com