শিরোনাম :
শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকীতে মানববন্ধন
নারায়ণগঞ্জ প্রতিনিধি
Published : Friday, 26 June, 2015 at 9:24 PM
শহীদ জননী জাহানারা ইমামের মৃত্যুবার্ষিকীতে মানববন্ধনমুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন, সকল যুদ্ধাপরাধীদের বিচারের রায় দ্রুত কার্যকর করা এবং জামায়াত শিবিরসহ যুদ্ধাপরাধ সংশ্লিষ্ট সকল সংগঠন নিষিদ্ধ করার দাবিতে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে শুক্রবার সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সংগঠক জেসমিন আক্তারের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন বাসদ নারায়ণগঞ্জ জেলা সমন্বয়ক নিখিল দাস, বাসদ নেতা আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক সুলতানা আক্তার, তোলারাম কলেজের সংগঠক বেলাল হোসাইন, সংগঠক পলাশ চন্দ্র রায়।
নেতৃবৃন্দ বলেন, আজ শহীদ জননী জাহানারা ইমামের ২১তম মৃত্যু দিবস। ১৯৭১ সালে তিনি তার সন্তান রুমি এবং স্বামী শরীফ ইমামকে হারিয়েছেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে যারা রাষ্ট্র ক্ষমতায় আছেন, অথচ যুদ্ধাপরাধীদের বিচার করছেন না তা দেখে তিনি মর্মাহত হয়েছেন। তিনি বুঝলেন মুক্তিযুদ্ধের চেতনার বিপরীতে দেশ পরিচালিত হচ্ছে। তাই তিনি ১৯৯২ সালের ১৯ জানুয়ারি ঘাতক দালাল নির্মূল কমিটি গঠন করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও ৭১ এর ঘাতক দালালদের বিচারের দাবিতে জোরদার আন্দোলন গড়ে তোলেন। তার উদ্যোগে গঠিত গণ আদালতের ধারাবাহিকতায় ২০১৩ সালে গড়ে ওঠে “গণ আদালত মঞ্চ”। আন্দোলনের চাপে সরকার কাদের মোল্লা ও কামরুজ্জামানের ফাঁসির রায় কার্যকর করতে বাধ্য হয়। কিন্তু এখনও যুদ্ধাপরাধীদের দল জামাত শিবির নিষিদ্ধ হয়নি। যুদ্ধাপরাধীদের বিচারের প্রক্রিয়া দির্ঘায়িত হচ্ছে। মৌলবাদীরা মুক্তমনা মানুষদের হত্যা করছে, অথচ বিচার হচ্ছে না। শাসকগোষ্ঠীর দলগুলোর প্রত্যক্ষ-পরোক্ষ পৃষ্ঠপোষকতায় মৌলবাদীরা শক্তিশালী হয়েছে। বর্তমান সরকার মুক্তিযুদ্ধের মৌল চেতনা ধারণ করে না। মুক্তিযুদ্ধের মৌলচেতনা হল শোষনমুক্ত সমাজ তথা সমাজতন্ত্র প্রতিষ্ঠার চেতনা। সমাজতন্ত্রের সংগ্রাম এবং যুদ্ধাপরাধীদের বিচার করা ছাড়া মুক্তিযুদ্ধের ন্যায্যতা ও যৌক্তিকতা প্রতিষ্ঠা করা যাবে না। তাই জাহানারা ইমামের চেতনা বাস্তবায়নের জন্য জনগণের প্রতি নেতৃবৃন্দ আহ্বান জানান।

মানবকণ্ঠ/এনএ/জেডএইচ





তাপমাত্রা
ঢাকা : ২৯°সে
অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আবু বকর চৌধুরী
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৯৮৯২৮৩২, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৮৯৩৮০৯
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আবু বকর চৌধুরী, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৯৮৯২৮৩২, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৮৯৩৮০৯
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com