শিরোনাম :
গ্লোবাল পিস ইনডেক্সে বাংলাদেশের উন্নতী
অনলাইন ডেস্ক
Published : Friday, 26 June, 2015 at 5:37 PM
গ্লোবাল পিস ইনডেক্সে বাংলাদেশের উন্নতীবিশ্বে শান্তিপূর্ন দেশের নতুন তালিকায় উন্নতী হয়েছে বাংলাদেশের। সম্প্রতি ইনস্টিটিউট ফর ইকোনমিক এ্যান্ড পিস'র প্রকাশ করা 'গ্লোবাল পিস ইনডেক্স-২০১৫' অনুসারে বৈশ্বিক শান্তিপূর্ণ দেশের তালিকায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। এমনকি যুক্তরাষ্ট্রের চেয়েও বাংলাদেশের অবস্থান ভালে।
২২ জুন প্রকাশিত এই জরিপ অনুসারে বিশ্বের ১৬২টি দেশের মধ্যে ৮৪ নম্বর স্থানে অবস্থান করছে বাংলাদেশ আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে অবস্থান ৩ নম্বরে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে ভুটান। বৈশ্বিক তালিকায় দেশটির অবস্থান ১৮ নম্বরে। ৬২ নম্বরে থাকা নেপালের অবস্থান দক্ষিণ এশিয়ায় দ্বিতীয়। বৈশ্বিক তালিকায় ১১৪ নম্বরে থাকা শ্রীলঙ্কা দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের পরেই ৪ নম্বরে অবস্থান করছে। দক্ষিণ এশিয়ায় ৫, ৬ ও ৭ নম্বরে থাকা ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বৈশ্বিক অবস্থান যথাক্রমে ১৪৩, ১৫৪ ও ১৬০ নম্বরে।
প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার অঞ্চলগুলোর খারাপ অবস্থানের কারণেই শান্তিপূর্ণ দেশের তালিকায় কিছুটা উপরে উঠে এসেছে দক্ষিণ এশিয়া। শান্তিতে এই অঞ্চলের দেশগুলোর অবস্থা সার্বিকভাবে ভাল না হলেও কিছুটা উন্নতি ঘটেছে ভুটান, নেপাল ও বাংলাদেশে।
অর্থনীতিতে সহিংসতার প্রভাব, চলমান অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সহিংসতা, সামাজিক নিরাপত্তা ও সামরিক শাসন বিভিন্ন বিষয় বিবেচনায় বিশ্বের শান্তিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করে আইইপি। এবারের তালিকায় সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে বিবেচিত হয়েছে আইসল্যান্ড। এরপরেই রয়েছে যথাক্রমে ডেনমার্ক, অস্ট্রিয়া, নিউজিল্যান্ড ও সুইজারল্যান্ড।
প্রথম দশের অন্যান্য দেশগুলো হলো- ফিনল্যান্ড, কানাডা, জাপান, অস্ট্রেলিয়া ও চেক রিপাবলিক। এ ছাড়া যুক্তরাজ্য ৩৯, যুক্তরাষ্ট্র ৯৪ ও সৌদি আরব ৯৫ নম্বর অবস্থানে রয়েছে। সর্ব শেষে রয়েছে যুদ্ধবিদ্ধস্ত ইরাক ও সিরিয়া।

মানবকণ্ঠ/আরএ





তাপমাত্রা
ঢাকা : ২৯°সে
অ্যাপস ও ফিড
সামাজিক নেটওয়ার্ক
ভারপ্রাপ্ত সম্পাদক : আবু বকর চৌধুরী
প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২
ফোনঃ +৮৮-০২-৯৮৯২৮৩২, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৮৯৩৮০৯
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com
© সর্বস্বত্ব সংরক্ষিত । মানবকণ্ঠে প্রকাশিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র ও অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি।
ভারপ্রাপ্ত সম্পাদক : আবু বকর চৌধুরী, প্রকাশক : জাকারিয়া চৌধুরী
রোড -১৩৮, প্লট - ১/এ, গুলশান-১, ঢাকা-১২১২ ফোনঃ +৮৮-০২-৯৮৯২৮৩২, ফ্যাক্সঃ +৮৮-০২-৯৮৯৩৮০৯
ই-মেইল : info@manobkantha.com, mkonlinedesk@gmail.com