লন্ডনে বঙ্গবন্ধু বইমেলা

লন্ডনের রেডব্রিজ টাউন হলে শুক্রবার শুরু হচ্ছে বঙ্গবন্ধু বইমেলা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মেলার অন্যতম সহযোগী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নুর। সভাপতিত্ব করবেন প্রবীণ সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরী। আগামী রোববার পর্যন্ত চলবে এই  বইমেলা।
মেলার সম্মিলিত আয়োজক ইউরোপিয়ান কলেজ অব ল, সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ, বঙ্গবন্ধু সেন্টার ও বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। মেলায় ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’র ১ হাজার কপি বিনামূল্যে বিতরণ করা হবে।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী বলেন, হাজার বছরের অসাম্প্রদায়িকতার ঐতিহ্য নিয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা আমাদের বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতিকে দেশে বিদেশে নব প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরতে হবে। সাহিত্য ও সংস্কৃতি চর্চা শুধু নিজের আত্ম পরিচয় তুলে ধরা নয়, এই চর্চা অন্ধকারের শক্তি মোকাবেলায় আমাদের সাহস যোগায়।
সাম্প্রতিক সময়ের বৈশ্বিক সন্ত্রাসের কথা উল্লেখ করে তিনি বলেন, সাম্প্রদায়িক ধর্মান্ধ মৌলবাদী গোষ্ঠী তাদের ভ্রান্ত মতবাদের প্রতি তরুণ প্রজন্মের মগজ ধোলাইয়ের যে অপকর্মে নেমেছে তা মোকাবেলায় সাহিত্য ও সংস্কৃতি চর্চা আমাদের সাহস যোগায়। আমাদের সন্তানদের যদি আমরা সাহিত্য সংস্কৃতির প্রতি আকৃষ্ট করে তুলতে পারি, তাহলে সাম্প্রদায়িক শক্তি কোনভাবেই তাদের ধারে কাছে ঘেষতে পারবে না।

মানবকণ্ঠ/জেডএইচ