ছাত্রলীগকে দায়িত্বশীল হওয়ার ইঙ্গিত ঢাবি শিক্ষক সমিতির

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন হলে ছাত্রলীগের কক্ষ দখলকে কেন্দ্র করে উত্তেজনাকর পরিস্থিতিতে ছাত্রলীগকে ইঙ্গিত করে দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। শনিবার সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. রহমত উল্লাহ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।
এছাড়াও গার্হস্থ্য অর্থনীতি কলেজকে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট করার দাবিতে আন্দোলনের নামে জনদুর্ভোগ সৃষ্টি করা দেশের অগ্রগতির অন্তরায় মনে করছেন শিক্ষক নেতৃবৃন্দ।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতি বিভিন্ন হলে সিট বণ্টনকে কেন্দ্র করে পরস্পরের প্রতি দোষারোপ, শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা এবং একদল উচ্ছৃঙ্খল ছাত্র কর্তৃক শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকদের নাজেহাল করা হয়েছে। কিছু শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্ন্তভুক্তিকরণ ও ইনস্টিটিউট-এ রূপান্তর করার অজুহাতে রাস্তাঘাটে প্রতিবন্ধকতা সৃষ্টি করে আন্দোলন, প্রতি-আন্দোলন কর্মসূচি পালনের নামে যানজট ও জনদুর্ভোগ সৃষ্টিসহ একটি গোষ্ঠী শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অস্থিরতা সৃষ্টির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এতে যেমন শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে তেমনি আইন-শৃঙ্খলার অবনতিরও আশঙ্কা দেখা দিয়েছে। আমরা মনে করি, এহেন উচ্ছৃঙ্খল আচরণের অর্থ দাঁড়ায় দেশের চলমান অগ্রগতিকে শ্লথ করে দেয়া।
বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, শিক্ষাক্ষেত্রে বিগত বছরগুলোর অর্জনকে আরো সংহত ও বেগবান করার লক্ষ্যে শিক্ষাঙ্গণে স্থিতিশীল অবস্থা বজায় রাখতে এবং শিক্ষাবান্ধব পরিবেশ রক্ষার্থে আমরা সংশ্লিষ্ট সকল মহলকে দায়িত্বশীল আচরণ করার জন্য আহ্বান জানাচ্ছি।

মানবকণ্ঠ/কেএইচ/বিএএফ