অবৈধদের ৩ মাস সময় দিল সৌদি আরব

সৌদি আরবে অবৈধভাবে বসবাসকারীদের দেশ ছেড়ে যাওয়ার জন্য ৯০ দিনের সময় দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সৌদি সরকার প্রকাশিত এক গেজেটে বলা হয়, সৌদি আরবের উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নাইফ রোববার ‘এ নেশন উইদাউট ভায়োলেশনস’ নামের এক কর্মসূচির উদ্বোধন করে তিন মাসের এ  ঘোষণা দেন। এই সময়ের মধ্যে নতুন করে কাজের অনুমতি নিয়ে বৈধ হওয়া যাবে। ২৯ মার্চ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। খবর: আরব নিউজ ডটকম।
যুবরাজ মুহাম্মদ বিন নাইফ জানান, অনুমতি ছাড়া বসবাস, কাজের অনুমতিপত্র ছাড়া অবস্থান, সরকারি অনুমতি না নিয়ে কাজ করা এবং সৌদি আরবে অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে ২৯ মার্চ থেকে সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। যারা এই সুযোগ নেবেন, তাদের কোনো শাস্তি ছাড়াই দেশে ফেরার সুযোগ দেয়া হবে। এমনকি ভবিষ্যতে কাজ নিয়ে আবারো বৈধভাবে সৌদি আরবে আসার সুযোগ থাকবে তাদের।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল তুর্কি বলেন, সরকারের ১৯টি এজেন্সি এ ব্যাপারে কাজ করবে। যারা হজ্জ, ওমরাহ কিংবা অন্য কাজে সৌদি আরব আসার পর ভিসার মেয়াদ ফুরিয়ে গেছে, তারা এ সিদ্ধান্তের আওতায় পড়বেন।
সৌদি আরবের আইন মোতাবেক দেশটিতে অবৈধভাবে বসবাস এবং কাজ করা যেকোনো বিদেশি নাগরিক ধরা পড়লে তাদের জরিমানা, কারাগার বা উভয় শাস্তির মুখোমুখি হতে হয়।

মানবকণ্ঠ/বিএএফ

Leave a Reply

Your email address will not be published.